Sports

আজ থেকে শুরু বিশ্বকাপ, প্রথম ম্যাচ রাশিয়া বনাম সৌদি আরব

৪ বছরের অপেক্ষার সমাপ্তি। বৃহস্পতিবার থেকে রাশিয়ায় শুরু বিশ্বযুদ্ধ। তবে অস্ত্র নিয়ে নয়, ফুটবল নিয়ে। হিংসা নিয়ে নয়, উন্মাদনা নিয়ে। সেই বিশ্বযুদ্ধের আসরে মহারথীর তালিকা নেহাত ছোট নয়। যে তালিকার উপরেই রয়েছে মেসি, রোনাল্ডো, নেইমারদের নাম। তবে প্রতিবারই বিশ্বকাপ নতুন তারকার জন্ম দেয়। চোখে পড়ে যায়, মনে থেকে যায় কারও কারও খেলা। যে প্রতিযোগিতায় যে দেশ খেলছে সেই দেশের সমর্থকরা তো বটেই, এমনকি অন্য দেশের মানুষও গলার শিরা ফুলিয়ে সমর্থনে গলা ফাটাতে দ্বিধা করেন না। আর এর নামই ফুটবল উন্মাদনা।

সেই উন্মাদনায় ফুটছে ফুটবলের শহর কলকাতাও। অলিতে গলিতে মোহনবাগান, ইস্টবেঙ্গল নয়, ঝুলছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, পর্তুগালের ফ্ল্যাগ। একই পাড়ায় থেকেও মোহনবাগান, ইস্টবেঙ্গল নিয়ে দিনরাত ঝগড়া করা মুখগুলো মিলেমিশে একাকার হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে গলা চড়াচ্ছে ব্রাজিল বা আর্জেন্টিনার হয়ে। সময় বদলাতে পারে, কিন্তু কলকাতার এই ফুটবল প্রেমের ছবিটা বদলায় না। বদলায় না ব্রাজিল বা আর্জেন্টিনার জন্য প্রাণপাত করা ভালবাসা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ভারতীয় সময় অনুযায়ী রাশিয়া বিশ্বকাপের প্রতিটি ম্যাচই প্রায় সন্ধে বা রাতে। ফলে ম্যাচ দেখতে বড় একটা অসুবিধা হবে না। পরদিন অফিস সামলেও দেখা যাবে ম্যাচ। অফিস করে ফেরার পরই শুরু হচ্ছে অনেক টানটান লড়াই। আর আপাতত আষাঢ়ের বৃষ্টি, তেলেভাজার সঙ্গে কলকাতা জমিয়ে উপভোগ করতে চলেছে বিশ্ব মহাযুদ্ধ। যেখানে এদিন প্রথম দিনে মুখোমুখি হচ্ছে হোস্ট কান্ট্রি রাশিয়া ও সৌদি আরব। খেলা শুরু ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *