National

কোন গ্রামে বাস করতেন কোন স্বাধীনতা সংগ্রামী, তালিকা বানাল সরকার

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে নিয়ে নানা প্রকল্প নেওয়া হয়েছে। কোন গ্রামে বাস করতেন কোন স্বাধীনতা সংগ্রামী, তার তালিকাও এ রাজ্যে তৈরি হল।

ভারত স্বাধীন হয়েছে ৭৫ বছর পার হয়ে গেল। স্বাধীনতা আনতে লড়াই করা বহু স্বাধীনতা সংগ্রামীর নাম শিশু থেকে বৃদ্ধ সকলের জানা। কিন্তু এমনও অনেক মানুষ থেকে গেছেন, যাঁদের স্বাধীনতা সংগ্রামে অবদান কিছু কম নয়।

কিন্তু তাঁরা থেকে গেছেন বিস্মৃতির অন্ধকারেই। অনেক গ্রামের মানুষ স্বাধীনতা সংগ্রামের লড়াইয়ে বড় অবদান রেখেছেন। কিন্তু তাঁদের কথা কতজনই বা জানেন!

ভারতের ৭৫ বছর পূর্তিকে কেন্দ্র করে ঘোষিত আজাদি কি অমৃত মহোৎসব-এর আওতায় এবার উত্তরপ্রদেশ সরকার সে রাজ্যের গ্রামে গ্রামে খোঁজ নিয়ে সেখানকার স্বাধীনতা সংগ্রামীদের একটি তালিকা প্রস্তুত করেছে। যে যে গ্রামে তারা কোনও স্বাধীনতা সংগ্রামীর অবদানের কথা জানতে পেরেছে সেসব গ্রামের সম্বন্ধে মানুষকে আরও বিষদে জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

ওই স্বাধীনতা সংগ্রামীর স্বাধীনতার লড়াইয়ে যাবতীয় অবদানের কথা যাতে সেই গ্রামের তরুণ প্রজন্ম জানতে পারে সেজন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে বহু স্বাধীনতা সংগ্রামী সম্বন্ধে মানুষ জানার সুযোগ পাবেন। তাঁদের অবদানের কথা জানতে পারবেন। তাঁদের এর মাধ্যমে যোগ্য সম্মানও প্রদর্শন করা হবে।

যোগী রাজ্যের সংস্কৃতি দফতর এই গ্রামের তালিকা তৈরি করেছে। সেসব গ্রামে এখনও সেই স্বাধীনতা সংগ্রামীদের পরিবারের যাঁরা বসবাস করেন তাঁদেরও বিশেষ সম্মানে সম্মানিত করা হবে বলে জানিয়েছে উত্তরপ্রদেশের সংস্কৃতি দফতর। এই উদ্যোগ দেশের অন্যান্য রাজ্যেও নেওয়া উচিত বলে মনে করছেন অনেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.