Health

৩ দিনে দ্বিগুণ হচ্ছে ওমিক্রন সংক্রমণ, বড়দিনের আগে চিন্তা বাড়াল হু

ওমিক্রন ক্রমশ এক বড় চিন্তার কারণ হয়ে চলেছে। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু সতর্ক করে জানিয়ে দিয়েছে অচিরেই ডেল্টা প্রকারকে ছাপিয়ে যাবে ওমিক্রন।

ওমিক্রন কি নতুন করে গোটা বিশ্বকে লকডাউনের দিকে ঠেলে দিচ্ছে? অনেক দেশে ইতিমধ্যেই বেশকিছু বিধিনিষেধ আরোপ করা শুরু হয়েছে।

ফ্রান্সে আরও কড়া হয়েছে করোনাবিধি। ব্রিটেনে ইতিমধ্যেই ওমিক্রন ছেয়ে গেছে। ভারতেও সতর্ক করে বলা হয়েছে ওমিক্রন যদি ছড়িয়ে পড়ে তাহলে দিনে ১৪ লক্ষ পর্যন্ত মানুষ ওমিক্রনে সংক্রমিত হতে পারেন।

ভয়ংকর সংক্রমণ ক্ষমতাযুক্ত ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৮৯টি দেশে ছড়িয়ে পড়েছে। হু জানাচ্ছে ওমিক্রন এখন যে গতিতে ছড়াচ্ছে তাতে দেড় থেকে ৩ দিনের মধ্যে সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

অবশ্যই যেখানে যেখানে কমিউনিটি ট্রান্সমিশন বা গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে সেখানে। তবে ওমিক্রনে গোষ্ঠী সংক্রমণ আরও বাড়বে বলেই সতর্ক করেছে হু। এজন্য সব দেশকে তৈরি থাকতেও পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওমিক্রন নিয়ে ভয় তেমন নেই বলে এতদিন বলা হলেও এখন দেখা যাচ্ছে ব্রিটেনে ওমিক্রন সংক্রমণের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হওয়া হুহু করে বাড়ছে। একই পরিস্থিতি দক্ষিণ আফ্রিকার। সেখানেও হাসপাতালে ওমিক্রন সংক্রমিতের ভিড় বাড়ছে।

এই পরিস্থিতি অন্য দেশেও হতে পারে বলেই আগাম সতর্ক করেছে হু। এমনও হতে পারে যে হাসপাতালে জায়গাই হয়তো পাওয়া যাবেনা।

ভারতে ওমিক্রন সংক্রমণ এদিন ১১০ পার করেছে। ভারতেও কিন্তু আগের চেয়ে দ্রুত গতিতে বাড়ছে সংক্রমণ। যা ক্রমশ কপালে চিন্তার ভাঁজ পুরু করছে।

অবশ্যই বিশ্বজুড়ে বড়দিনের আনন্দের অপেক্ষায় দিন গোনা মানুষের জন্য ওমিক্রন এক কালো ছায়া হয়ে সামনে এসে পড়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.