State

সুন্দরবনে শীতের কষ্ট লাঘব করল অনন্ত সেবা

সুন্দরবন অঞ্চল আম্ফান ঝড়ে চরম বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল। যা এখনও স্বাভাবিক অবস্থা ফিরে পায়নি। শীতের দিনগুলোয় সেখানকার মানুষের পাশে দাঁড়াল অনন্ত সেবা।

কলকাতা : শীতের সুন্দরবনে ঠান্ডা কামড় বসায়। সেই ঠান্ডা থেকে বাঁচার জন্য দরকার গরম পোশাকের। কিন্তু সেখানে বিভিন্ন গ্রামে ছড়িয়ে থাকা বহু মানুষের কাছে সেই অর্থে গরম পোশাক নেই। থাকার মধ্যে আছে কিছু কাঁথা বা চাদর। যা দিতে রাত্রিকালীন শীতের কামড় থেকে রেহাই পাওয়া মুশকিল।

দানব তুফান আম্ফান এঁদের অনেকের সর্বস্ব ধ্বংস করে দিয়েছে। এইসব মানুষের পাশে আগেই আম্ফান পরবর্তী সময়ে দাঁড়িয়েছে অনেক সংগঠন। যে তালিকায় রয়েছে অনন্ত সেবা ফাউন্ডেশনও।

কয়েকজনের চেষ্টায় পরিচিত ও বন্ধুদের হাত ধরেই গড়ে ওঠে এই সংগঠন। হালে তৈরি এই সংগঠন আম্ফান পরবর্তী তছনছ হওয়া সুন্দরবনের প্রায় ১ হাজার পরিবারের হাতে তুলে দিয়েছে নানা সাহায্য। এবার তারা শীতেও পাশে দাঁড়াল আম্ফান বিধ্বস্ত সুন্দরবনের বাসিন্দাদের।

শীতের দিনগুলো কিছু মানুষের জন্য যতটা উপভোগ্য, ততটাই কষ্টকর অনেক মানুষের জন্য। যাঁদের পর্যাপ্ত গরম পোশাক নেই, যাঁদের পাকা ঘর নেই, মাথা গোঁজার জন্য সঠিক আশ্রয় নেই, তাঁদের জন্য শীত মানে আতঙ্কের আর এক নাম।

গরমে যদিও বা খোলা আকাশের নিচে বা কাঁচা বাড়ির সামনের খোলা জায়গায় শরীরটা জুড়িয়ে নেওয়ার উপায় থাকে তো শীত বা অঝোর বর্ষায় তাঁদের ভোগান্তি সীমাহীন। সেই শীতের দিনগুলোয় তাঁদের স্বস্তি দিতে সুন্দরবনের হাজার দুয়েক পরিবারের হাতে কম্বল তুলে দিল অনন্ত সেবা ফাউন্ডেশন।

West Bengal News
সুন্দরবনে অনন্ত সেবা, ছবি – সৌজন্যে – শঙ্কায়ন চক্রবর্তী

মধ্য ডিসেম্বরের ৮ দিন সংগঠনের তরফে সুন্দরবনের গোসাবা, হিঙ্গলগঞ্জ, পিয়ালী, কাকদ্বীপ, সাগরদ্বীপ ও পাথরপ্রতিমায় ঘুরে বেরিয়েছেন সদস্যরা। কম্বল বিতরণ করেছেন দুস্থ পরিবারগুলির হাতে। যাতে শীতের দিনগুলোয় শীতের কামড় থেকে রক্ষা পেতে পারেন তাঁরা।

সেইসঙ্গে এই প্রতিষ্ঠান কলকাতার মারসি হাসপাতাল এবং ক্যালকাটা রেসকিউ-র সাহায্যে আয়োজন করেছিল মেডিক্যাল ক্যাম্পেরও। যেখানে বিনা খরচে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ পান সকলে।

সুন্দরবনের ওইসব জায়গার বহু মানুষ এই ক্যাম্পে শারীরিক অসুস্থতা পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় ডাক্তারি পরামর্শ ও ওষুধ পেয়েছেন। যা তাঁদের কষ্ট লাঘবে সাহায্য করেছে।

করোনা আবহে অগুন্তি মানুষ সমস্যায়। তারওপর সুন্দরবনের মানুষের উপরি চিন্তার কারণ হয়েছে আম্ফান ঝড়। এই অবস্থায় সেখানকার দুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে এমন উদ্যোগকে সাধুবাদ জানাতেই হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button