National

দেশে বর্ষা এবার দেরিতে ঢুকছে, কত দেরিতে জানিয়ে দিল মৌসম ভবন

জ্যৈষ্ঠে পৌঁছে টানা গরমে নাজেহাল মানুষ এটা জানার জন্য উদগ্রীব থাকেন যে বর্ষা কবে আসছে। সে উত্তর দিয়ে দিল মৌসম ভবন।

দেশে বর্ষা প্রবেশ করে কেরালা দিয়ে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দেশের এই দক্ষিণ প্রান্ত দিয়ে ভারতে ঢুকে ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে। জ্যৈষ্ঠমাসে পৌঁছে মানুষ টানা সহ্য করে আসা গরম থেকে মুক্তির দিনের অপেক্ষা শুরু করে দেন। জানতে চান দেশে বর্ষার প্রবেশ কবে?

খাতায় কলমে ভারতে বর্ষা প্রবেশ করে ১ জুন। কেরালা দিয়ে বর্ষা প্রবেশ করে ছড়িয়ে পড়তে থাকে। পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশের খাতায় কলমে তারিখ ৮ জুন।

কিন্তু কেরালায় যদি বর্ষা প্রবেশে দেরি হয় তাহলে এখানেও দিন পিছোতে থাকে। এবার কেরালা দিয়ে বর্ষা সঠিক সময়ে প্রবেশ করবে নাকি দেরিতে তা জানিয়ে দিল মৌসম ভবন।

মৌসম ভবন জানিয়েছে বর্ষা ১ জুন কেরালা দিয়ে প্রবেশের কথা থাকলেও এবার তা হচ্ছেনা। এবার বর্ষার প্রবেশ ঘটতে দিন চারেক বেশি সময় লাগতে পারে। ৪ জুন কেরালা দিয়ে বর্ষা প্রবেশ করতে পারে ভারতে।


ফলে দেশের বিভিন্ন প্রান্তেও বর্ষা ছড়িয়ে পড়তে সময় নেবে। লাক্ষাদ্বীপ, কেরালা, মেঙ্গালুরু সহ দেশের দক্ষিণ ভাগে যে ১৪টি আবহাওয়া দফতর রয়েছে সেখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই বর্ষার প্রবেশ নির্ধারিত হয়।

এই আবহাওয়া দফতরের রেকর্ড করা হাওয়ার গতি, বৃষ্টিপাতের পরিমাণ, মেঘের ঘনঘটা সবই বিবেচ্য হয়। তারপর সেই তথ্য খতিয়েই আবহাওয়া দফতর স্থির করে এবার কবে বর্ষা প্রবেশ করছে। প্রসঙ্গত গত ১০ বছরে কিন্তু প্রতিবারই মৌসম ভবন মিলিয়ে দিয়েছে ভারতে বর্ষা ঢোকার দিনক্ষণ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button