SciTech

পৃথিবীর সঙ্গে হুবহু মিল, পৃথিবীর বোনের সম্বন্ধে নতুন তথ্য পেলেন বিজ্ঞানীরা

পৃথিবীর সঙ্গে যে পৃথিবীর বোনের একটি ক্ষেত্রে এত মিল তা আগে জানা ছিলনা বিজ্ঞানীদের। এবার সেই তথ্যও হাতে পেলেন তাঁরা।

পৃথিবী যখন সৃষ্টি হয় তারপর বহু বছর ধরে তার টেকটনিক প্লেট নড়াচড়া করতে থাকে। যা পৃথিবীর উপরিপৃষ্ঠের চেহারা বদল করতে থাকে। এভাবে দীর্ঘদিন চলতে থাকে। তবে আজ যে পৃথিবীকে দেখতে পাওয়া যাচ্ছে সেই চেহারা পায় এই ধরাধাম। টেকটনিক প্লেট যে এখনও নড়ে না এমনটা নয়। তবে তা অতি সামান্যই। তাতেই ভয়ংকর ভূমিকম্পের ঘটনা ঘটে যায়।

তবে পৃথিবীতে যেমন টেকটনিক প্লেটের নড়াচড়া একটা বিশাল সময় জুড়ে চলেছিল তেমনটা যে পৃথিবীর বোন বলে পরিচিত শুক্রগ্রহেও হয়েছিল তা জানা ছিলনা বিজ্ঞানীদের।

ব্রাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কম্পিউটার মডেলিং-কে কাজে লাগিয়ে জানতে পেরেছেন যখন শুক্রগ্রহের জন্ম হয় তারপর অর্থাৎ সাড়ে ৪০০ কোটি থেকে সাড়ে ৩০০ কোটি বছর আগে শুক্রের জমিতে টেকটনিক প্লেটের নড়াচড়া হয়েছিল। আর এই ঘটনা শুক্রের বর্তমান আবহমণ্ডল ও তার চাপ সম্বন্ধে খোঁজখবর করে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন।

তাঁদের দাবি, পৃথিবীর মতই শুক্রেও একটা বিশাল সময় জুড়ে টেকটনিক প্লেটের নড়াচড়া সংঘটিত হয়। শুক্রের আবহমণ্ডলে প্রচুর পরিমাণে নাইট্রোজেন ও কার্বন ডাই অক্সাইডের উপস্থিতি থেকেও টেকটনিক প্লেটের অস্তিত্ব সম্বন্ধে কিছু তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।


শুক্র এমন এক গ্রহ যেখানে কোনও প্রাণের অস্তিত্ব কার্যত অসম্ভব। এখনও তা এতটাই উত্তপ্ত। যেখানে অহরহ আগ্নেয়গিরি থেকে লাভা বার হতে থাকে। গোটা গ্রহটাই এক অতীব উত্তাপে উত্তপ্ত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button