World

৪০ বছরে এডস যা করতে পারেনি করোনা করেছে

৪০ বছরের খতিয়ান বলছে এডস ওই ৪ দশকে যা করে উঠতে পারেনি, তা করোনা করে দেখিয়েছে। এমনই খতিয়ান সামনে এল।

করোনার কোপে বেসামাল মার্কিন যুক্তরাষ্ট্র। মৃত্যু ও সংক্রমণের নিরিখে বিশ্বের সব দেশকেই পিছনে ফেলে দিয়েছে তারা। এবার সেই দেশের এক তথ্য বুঝিয়ে দিল মার্কিন মুলুকে এখনও পর্যন্ত সবচেয়ে প্রাণঘাতী ব্যাধি করোনাই।

সম্প্রতি সামনে আসা একটি রিপোর্টে জানানো হয়েছে গত ৪০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে এইচআইভি বা এডস অত প্রাণ কেড়ে নিতে পারেনি, যত প্রাণ গত দেড় বছরে করোনা কেড়ে নিয়েছে।

মার্কিন মুলুকে মারণ রোগ এডস থাবা বসায় ৮০ দশকের শুরু থেকে। তারপর থেকে এই মারণ রোগ পিছু ছাড়েনি। প্রাণ কেড়েছে বহু মানুষের।

যে রোগের কার্যত কোনও সুনিশ্চিত চিকিৎসা এখনও তৈরি হয়নি। ৪০ বছর ধরে চলা একটি প্রাণঘাতী রোগ এখনও বহু মানুষের প্রাণ কেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু মাত্র দেড় বছর আগে সেখানে থাবা বসানো করোনা সেই ৪০ বছরের মৃত্যু সংখ্যাকেও টপকে গেছে।

খতিয়ান বলছে মার্কিন যুক্তরাষ্ট্রে শেষ ৪০ বছরে এডস-এ ৭ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। আর করোনায় এখনও পর্যন্ত বাইডেনের দেশে মৃতের সংখ্যা ৭ লক্ষ ৩৫ হাজার ৩৭৪ জন। যা প্রতিদিনই বেড়ে চলেছে। ফলে এটা পরিস্কার যে করোনা এডসের চেয়ে বেশি প্রাণ কেড়েছে।

বিশ্বের মধ্যে করোনায় মৃতের সংখ্যার নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্র শিখরে রয়েছে। এখন আবার নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ বাড়ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button