World

কোনও সংস্থা নয়, নিজেদের দেউলিয়া ঘোষণা করল অন্যতম প্রধান শহর

সাধারণত কোনও সংস্থা নিজেদের দেউলিয়া ঘোষণা করে। এটা বহুবার দেখা গেছে। কিন্তু একটা অন্যতম প্রধান শহর নিজেদের দেউলিয়া ঘোষণা করার ঘটনা চমকে দিল।

অর্থনৈতিক দুরবস্থার কারণে একটি সংস্থার যখন দেওয়ালে পিঠ ঠেকে যায় তখন সে নিজেকে দেউলিয়া ঘোষণা করে থাকে। এ উদাহরণ অনেক রয়েছে। কিন্তু একটা গোটা শহর নিজেদের দেউলিয়া ঘোষণা করার ঘটনা বিরলতম।

তাও আবার বিশ্বের অন্যতম একটি প্রধান শহর। যার নাম কার্যত এক ডাকে চেনেন বিশ্ববাসী। শহরটি নিজেদের দেউলিয়া ঘোষণার কারণ হিসাবে সামনে এনেছে আর্থিক দুরবস্থাকেই।

ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম। বিশ্বজোড়া তার নাম। সেই বিখ্যাত শহরের প্রশাসন শহরটিকে দেউলিয়া ঘোষণা করে দিয়েছে। এই খবর শোনার পর ব্রিটেন বলেই নয়, বিশ্বের সব প্রান্তের মানুষই অবাক। বার্মিংহামের মত শহর দেউলিয়া!

শহর প্রশাসন জানিয়েছে, তাদের যা রোজগার হচ্ছে তা খরচের সমান নয়। কোষাগারে আসছে কম টাকা। শহরের পরিচালন ব্যয়ে খরচ হচ্ছে তার চেয়ে অনেক বেশি টাকা। তারা সেকশন ১১৪ নোটিস জারি করে দিয়েছে। যার মানে হল তারা দেউলিয়া।


প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, সমান বেতন নীতিই এরজন্য দায়ী। যে মহিলা কর্মীরা শহর প্রশাসনে কর্মরত তাঁরা যা মাইনে পেতেন তা পুরুষদের সমান ছিলনা। তার চেয়ে কম ছিল। কিন্তু এখন সমান মাইনে নীতির কারণে মহিলাদের সমান মাইনে দিতে হচ্ছে। যা কোষাগারে আর্থিক ঘাটতি তৈরি করেছে। এই ঘাটতি তাদের পক্ষে কোনওভাবেই মেটানো সম্ভব নয়।

এদিকে শহরটি দেউলিয়া ঘোষণার পর আপৎকালীন এবং অতিআবশ্যক পরিষেবা বাদ দিয়ে আর কোনও খরচ বার্মিংহাম শহর প্রশাসন করবে না বলে জানানো হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button