World

ঢুকেছে চিনা মহিলা গুপ্তচর, সাংসদদের সতর্ক করল বিলেতের গোয়েন্দা বিভাগ

বিভিন্ন দেশে যে চিন এবার গোপনে গুপ্তচর দিয়ে নানা খবর নেওয়ার চেষ্টা করছে তার প্রমাণ দিল বিলিতি গোয়েন্দা সংস্থা।

চিনা গুপ্তচর কাজ করছেন গোপনে। তাঁর চেষ্টা রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করা। সেই চেষ্টা গোপনে চালাচ্ছেন এক চিনা মহিলা। তিনিই চিনা গুপ্তচরের কাজ করছেন। তাঁর সঙ্গে সরাসরি চিনা কমিউনিস্ট পার্টির যোগ রয়েছে।

ক্রিস্টিন চিং কুই লি নামে ওই চিনা মহিলা চিনের ইউনাইটেড ফ্রন্ট ওয়ার্ক ডিপার্টমেন্ট-এর সঙ্গে কাজ করছেন। কুই লি চেষ্টা করছেন ব্রিটিশ রাজনৈতিক কর্মকাণ্ডে ঢুকে পড়তে। পুরো বিষয়টি নিয়ে সতর্ক করেছে ব্রিটেনের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এমআই৫।

ব্রিটেনের রাজনৈতিক কর্মকাণ্ডে লুকিয়ে প্রবেশের জন্য কুই লি চেষ্টা করছেন ব্রিটেনের সাংসদদের সঙ্গে সখ্যতা বাড়ানোর। যাতে তাঁদের কাজে লাগিয়ে ইউনাইটেড ফ্রন্ট ওয়ার্ক ডিপার্টমেন্ট-এর লক্ষ্য হাসিল করা যায়।

এই কাজ অত্যন্ত গোপনে করার চেষ্টা চালাচ্ছেন ওই চিনা গুপ্তচর। সাংসদ ও রাজনৈতিক দলের অভ্যন্তরে ঢুকে তাঁদের সঙ্গে মিশে যেতে কুই লি অর্থ ব্যয়ও করছেন।

তিনি বিভিন্ন রাজনৈতিক দল, রাজনৈতিক নেতা এবং সাংসদদের অর্থদান করছেন। যাতে তাঁর প্রতি বিশ্বাস অটুট থাকে এবং তিনি এঁদের সঙ্গে ঘনিষ্ঠভাবে মেশার সুযোগ পান।

মূল লক্ষ্য কিন্তু এঁদের প্রভাবিত করে ব্রিটেনের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়া এবং খবরাখবর সংগ্রহ করা। এমনই জানিয়ে সতর্ক করেছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা।

লি কিন্তু বর্তমানে একজন ব্রিটিশ নাগরিক। সেভাবেই তিনি তালিকাভুক্ত। এতে তাঁর কাজ করতেও সুবিধা হচ্ছে। তবে কাজ করছেন চিনের হয়ে। তাই ব্রিটিশ সাংসদদের লি থেকে সতর্ক করল গোয়েন্দা সংস্থা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.