SciTech

একটাই হিরের ব্যাস ৪ হাজার কিলোমিটার, এটাই সবচেয়ে বড় হিরে

একটা হিরের ছোট্ট টুকরো প্রাপ্তিও মানুষের মন ভাল করে দেয়। সেখানে একটি হিরের ব্যাস ৪ হাজার কিলোমিটার! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।

একটা হিরের গয়নায় যে ছোট ছোট হীরকখণ্ড চোখ ঝলসে দেয় তা যে কোনও নারী তো বটেই, এমনকি যে কোনও পুরুষের কাছেও লোভনীয়। সেই ছোট্ট হিরের টুকরোর দামই সকলের পক্ষে ব্যয় করা সম্ভব হয়না। সেখানে যদি জানতে পারা যায় একটা হিরে রয়েছে যার ৪ হাজার কিলোমিটার ব্যাস তাহলে চোখ তো কপালে উঠবেই।

এটাও মনে হওয়া স্বাভাবিক যে এর মধ্যে কোনও সত্যতা নেই। কিন্তু সত্য এটাই যে এমন একটা হিরে রয়েছে। যার ক্যারেটে ওজন ট্রিলিয়নেও ব্যাখ্যা করা কঠিন। কোথায় রয়েছে এমন হিরে?

হিরেটি রয়েছে পৃথিবী থেকে খুব দূরে নয়। ৫০ আলোকবর্ষ দূরেই মহাকাশে ভেসে বেড়াচ্ছে হিরেটি। হিরেটি কিন্তু অন্য কিছু নয় খাঁটি হিরে! যা কতদিন ধরে মহাকাশে ভেসে বেড়াচ্ছে তা অজানা।

তবে এটাই এখনও পর্যন্ত খোঁজ পাওয়া সবচেয়ে বড় হিরে যার বিজ্ঞানীদের দেওয়া নাম বিপিএম ৩৭০৯৩। তবে এই হিরেটির একটি ডাকনাম আছে। বিটলস-এর একটি গানের লাইন থেকে নিয়ে এই ডাকনাম পরিচিতি পেয়েছে। হিরেটির নাম লুসি।

হিরেটি কতটা বড় তা একটু বোঝার চেষ্টা করা যেতে পারে। কলকাতা থেকে মুম্বইয়ের যে দূরত্ব তার দ্বিগুণ পথ গেলে যেখানে পৌঁছনো যায় সেখান থেকেও ৩০০ কিলোমিটার এগিয়ে যেতে হবে।

এবার যেখানে পৌঁছনো যাবে কলকাতা থেকে সেই স্থানের দূরত্বের সমান এই একটি মাত্র হিরের ব্যাস! এবার অনুমেয় যে মহাকাশে কত বড় হীরকখণ্ড ভেসে বেড়াচ্ছে!

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button