Lifestyle

দক্ষিণ আফ্রিকা জয় করল সিঙ্গারা

সন্ধেবেলার জলখাবারে সিঙ্গারার চাহিদা তুঙ্গে। বাইরের পাতলা খোলসের ভিতরের সুস্বাদু সবজির পুর মুখে ঢুকলে মনে হয় যেন অমৃতসমান।

মুচমুচে ত্রিকোণাকার হালকা হলুদ রঙের সিঙ্গারা দেখে জিভে জল প্রায় সকলেরই চলে আসে। সন্ধেবেলার জলখাবারে সিঙ্গারার চাহিদা তুঙ্গে। বাইরের পাতলা খোলসের ভিতরের সুস্বাদু সবজির পুর মুখে ঢুকলে মনে হয় যেন অমৃতসমান।

সবজি ছাড়াও অবশ্য তাতে থাকতে পারে মাংস, মাছ, পনিরসহ আরও নানা উপকরণ। এহেন মুখরোচক সিঙ্গারা দেশের বাইরেও উজ্জ্বল করল ভোজনরসিক ভারতীয়দের মুখ।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ভারতীয়দের জন্য একটি খাদ্য প্রতিযোগিতার আয়োজন করে সেদেশের একটি জনপ্রিয় জাতীয় সংবাদপত্র। প্রতিযোগিতায় হরেক রকমের, হরেক স্বাদের খাবারের রেসিপি পাঠান রাঁধুনিরা। তবে স্বাদে গন্ধে বর্ণে বিচারকদের মন জয় করে নেয় কাশ্মীরি চিলি চিকেনের পুরে ঠাসা সামোসা বা সিঙ্গারার রেসিপি।

জিভে জল আনা রেসিপিটি পাঠিয়েছিলেন সলমা আগজি নামে এক মহিলা। প্রথম স্থান দখলের লড়াইটা কিন্তু মোটেই মসৃণ ছিল সলমা ও তাঁর সামোসার। হরেক রকমের পুরে ঠাসা সিঙ্গারার কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয় তাকে।


যার মধ্যে কোনওটায় ছিল লোভনীয় চকোলেটের পুর। কোনওটায় চিকেন জালাপিনো বা আমন্ডের তড়কা। আবার কোনও সিঙ্গারা তৈরি করা হয়েছিল আধুনিক প্রজন্মের হট ফেভারিট মার্গারিটা পিৎজার স্বাদে। তবে বিজয়ীর শিরোপা ওঠে চিজ মেয়োনিজ মোজারেলার তড়কায় ভরপুর ‘পাঞ্জাবি’ ঘরানায় তৈরি সিঙ্গারার মাথায়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button