SciTech

মন পেতে সঙ্গিনীকে পাঠানো রঙিন বার্তা

প্রকৃতির আশ্চর্য সৃষ্টি এই মাকড়সা নিয়ে বিজ্ঞানীরা উচ্ছ্বসিত। সঙ্গিনীকে আকৃষ্ট করতে তার গায়ের পেখমের রামধনু রংই যথেষ্ট।

সঙ্গিনীর মন পেতে গেলে অনেকসময় কত কৌশলই না করতে হয় প্রেমিককে। কেউ কেউ তো আবার প্রেমিকাকে আকাশের চাঁদ তারা পেড়ে এনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ফেলেন ঝোঁকের মাথায়।

তবে এত হ্যাপার ধার দিয়েও ঘেঁষে না ময়ূর মাকড়সা। যার বিজ্ঞানসম্মত নাম ‘মারাটাস রবিনসনি’। সঙ্গিনীকে আকৃষ্ট করতে তার গায়ের পেখমের রামধনু রংই যথেষ্ট।

সাধারণত মাকড়সা শব্দটা উচ্চারণ মাত্রই চোখের সামনে ভেসে ওঠে কালো ধূসর রঙের কুৎসিত এক সন্ধিপদ প্রাণির ছবি। কিন্তু অস্ট্রেলিয়ার বাসিন্দা এই মাকড়সার রং ঢং একেবারেই আলাদা।

মিলনের মরশুমে সঙ্গিনীকে আকৃষ্ট করতে সে হাতিয়ার করে তার গায়ের রামধনু রংকে। বেগুনি নীল লাল হলুদ গোলাপি আসমানি, এত সব রং দিয়েই মাত্র ১-৫ মিলিমিটার লম্বা পুরুষ মাকড়সা বার্তা পাঠায় স্ত্রী মাকড়সাকে।


কীটদের জগতে এই ঘটনা একেবারেই বিরল বলে একমত বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গেছে, ময়ূর মাকড়সার পেটের কাছে আছে ক্ষুদ্রাকার একটি বিশেষ অঙ্গ। সেই অঙ্গই আলোর বহুমাত্রিক বিভাজন ঘটিয়ে তাকে উজ্জ্বল রঙে ভেঙে দেয়। অনেকটা সূর্যের সাদা আলোর রামধনুতে পরিণত হওয়ার মত আর কি!

প্রকৃতির আশ্চর্য সৃষ্টি এই মাকড়সা নিয়ে বিজ্ঞানীমহল উচ্ছ্বসিত। কারণ, ময়ূর মাকড়সার আলোক বর্ণালীর বিশ্লেষণ তাঁদের সামনে খুলে দিয়েছে গবেষণার নতুন দিগন্ত।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button