Sankar Sen
শঙ্কর সেন, ছবি - সৌজন্যে - উইকিপিডিয়া

প্রয়াত প্রাক্তন মন্ত্রী শঙ্কর সেন

চলে গেলেন বাম আমলে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শঙ্কর সেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। বেশ কিছুদিন ধরেই বয়স জনিত শারীরিক সমস্যায় ভুগছিলেন। গত শনিবার দক্ষিণ কলকাতার একটি নার্সিংহোমে মৃত্যু হয় তাঁর। শঙ্কর সেনের প্রয়াণ একটা বড় ক্ষতি বলেই মেনে নিচ্ছেন অনেকে। জ্যোতি বসু রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালীন শঙ্কর সেন বিদ্যুৎমন্ত্রী হন। তিনি বিদ্যুৎমন্ত্রী থাকাকালীনই রাজ্য জুড়ে ঘন ঘন লোডশেডিংয়ের সমস্যার অনেকটা সমাধান হয়।

পড়ুন : প্রয়াত কলকাতার ক্যাবারে রানি মিস শেফালি

শঙ্কর সেন কেবল একজন মন্ত্রীই ছিলেন না তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবেও কাজ করেছেন। ব্যক্তিগত জীবনে ছিলেন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। শিবপুর বিই কলেজের প্রাক্তনী শঙ্কর সেন ছাত্র হিসাবেও যথেষ্ট মেধাবী ছিলেন। সিপিএম-এর টিকিটে দমদম বিধানসভা কেন্দ্র থেকে ১৯৯১ ও ১৯৯৬ সালে নির্বাচিত হন। সে সময় তিনি বিদ্যুৎমন্ত্রী হন। নব্বই দশকের পুরোটাই প্রায় তিনি মন্ত্রী হিসাবে কাটান। ১৯৯৯ সালে মন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ান।

পড়ুন : অকালে প্রয়াত পর্দা কাঁপানো হাস্যকৌতুক অভিনেতা

শঙ্কর সেন যখন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী হন তখন রাজ্যজুড়ে বিদ্যুৎ সমস্যা ছিল যথেষ্ট। কথায় কথায় লোডশেডিং হত। লণ্ঠন, লম্ফ বা হ্যারিকেনের আলোয় সন্ধে থেকে রাত হত কলকাতাবাসীর অনেক সময়। শঙ্কর সেন সেই সমস্যা থেকে রাজ্যকে নিজের বুদ্ধিমত্তা প্রয়োগ করে বার করে আনেন। সেদিক থেকে রাজ্যের প্রতি তাঁর অবদান সীমাহীন। অতি সাধারণ পরিবারও যাতে বিজ্ঞান ও প্রযুক্তির সুবিধা ভোগ করতে পারে সে ব্যবস্থাও করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *