SciTech

বাঘের ডেরায় মিলল ২ বিরলতম প্রাণির খোঁজ

একটি বিড়াল ও একটি সাপ। আপাত দৃষ্টিতে ২টি প্রাণির সংখ্যা বিশ্ব জুড়ে নেহাত কম নয়। ফলে বিড়াল বা সাপ বিরল প্রজাতির নয়। তবে সাপেরও নানা রকম হয়। বিড়ালেরও তাই। রাস্টি-স্পটেড ক্যাট তেমনই একটি অতি বিরল প্রজাতির বিড়াল। যা সহজে দেখাই যায়না। এবার তার দেখা মিলল খোদ বাঘের ডেরায়। উত্তরপ্রদেশের পিলিভিট টাইগার রিজার্ভে। ব্যাঘ্র সংরক্ষণের জন্যই বিখ্যাত এই অভয়ারণ্য।

রাস্টি-স্পটেড ক্যাট যেমন এই অভয়ারণ্যে দেখতে পাওয়া গিয়েছে, তেমনই মিলেছে অতি বিরল প্রজাতির সাপ কোরাল রেড কুরকি স্নেক। রাস্টি-স্পটেড ক্যাটকে বলা হয় বিড়ালের যত ধরণ হয় তার মধ্যে সবচেয়ে ছোট আকারের।

পৃথিবী থেকে প্রায় নিঃশেষ হতে বসা এই অতি বিরল বিড়াল আইইউসিএন-এর লাল তালিকার অন্তর্ভুক্ত প্রাণি। ফলে বোঝাই যাচ্ছে বিশ্বে হাতে গোনা কয়েকটি এমন বিড়াল রয়েছে। যার একটি নজর কাড়ল ভারতের জঙ্গলে। এটিকে দেখতে পাওয়া গিয়েছে মালা রেঞ্জে।

কোরাল রেড কুরকি স্নেক নামে সাপটিও অতি বিরল প্রজাতির। এটি অবশ্য আগেও ভারতের জঙ্গলে দেখা গিয়েছিল। ২০১৮ সালেই ব্যাঘ্র সংরক্ষণের জন্য বিখ্যাত উত্তরপ্রদেশের দুধওয়া অভয়ারণ্যে দেখা মেলে এই বিরল সাপের। এরপর এটি ফের একবার দেখা যায় নেপালের চিতওয়ান জাতীয় উদ্যানে। যা কার্যত ভারত লাগোয়া একটি জঙ্গল। এবার এই সাপের দেখা মিলল পিলিভিট টাইগার রিজার্ভের হরিপুর রেঞ্জে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button