National

বাঘের পেটে যাওয়া থেকে রক্ষা করবে বাঘ মিত্র

জঙ্গলে যখন তখন বাঘ বেরিয়ে পড়ে। ঢুকে পড়ে জঙ্গল লাগোয়া লোকালয়ে। বাঘের সঙ্গে মানুষর লড়াইও বেঁধে যায়। বাঘের পেটেও যেতে হয় মানুষকে।

সুন্দরবন সহ ভারতের বিভিন্ন প্রান্তেই বাঘ পাওয়া যায়। বাঘ ভরা জঙ্গলের লাগোয়া এলাকায় অনেক গ্রামও থাকে। সেখানে মাঝেমধ্যেই ঢুকে পড়ে বাঘ।

বাঘের সঙ্গেই এসব গ্রামের মানুষকে ঘর করতে হয়। এতে প্রায়ই বাঘের হানার কবলে পড়তে হয় তাঁদের। কখনও বাঘ তুলে নিয়ে যায় তাঁদের গৃহপালিত পশুদের। কখনওবা মানুষই বাঘের আক্রমণের শিকার হন।

এই বাঘ মানুষে লড়াই এবং বাঘের পেটে যাওয়ার ঘটনায় লাগাম দিতে এবার উত্তরপ্রদেশের পিলিভিট টাইগার রিজার্ভে কাজে নামলেন ১২০ জন যুবক। যাঁদের নাম রাখা হয়েছে বাঘ মিত্র। এঁদের অনেক রকম কাজই করতে হচ্ছে।

বাঘ মানুষকে আক্রমণ করার আগে গ্রামের মানুষকে সচেতন করা, গ্রামের কাছেই বাঘ এসে পড়েছে কিনা, বাঘ জঙ্গলের কোথায় রয়েছে বন কর্মীদের সংবাদ দেওয়া, কীভাবে বাঘের আক্রমণ এড়ানো যায়, বাঘদের দূরে রাখতে কী কী সতর্কতা গ্রহণ করতে হবে, সবই শেখাবেন এই বাঘ মিত্ররা।


এঁদের আশপাশের গ্রাম থেকেই কাজে নেওয়া হয়েছে। ১২০ জন যুবককে এই কাজের জন্য বেছে প্রথমে লখনউ চিড়িয়াখানায় পাঠানো হয়। সেখানে ২ দিনের একটি প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়।

শেখানো হয় বাঘদের আচরণ কেমন হয় বা যদি কোনও বাঘকে কাবু করতে হয় তাহলে কীভাবে তা করতে হবে এমন বিষয়গুলি। বাঘ ধরার কৌশলও তাঁদের শেখানো হয়।

আপাতত এই জঙ্গলে বাঘ মিত্ররা ছড়িয়ে পড়েছেন। নজর রাখছেন বাঘদের দিকে। তবে বাঘদের নিশ্চিন্ত বসবাসে কোনও বাধা সৃষ্টি না করেই তাঁরা এই কাজ করছেন নিঃশব্দে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button