National

৩২ তম বার নির্বাচনে প্রার্থী হচ্ছেন হাল না ছাড়া ৭৮-এর বৃদ্ধ

হাল ছেড়ো না বন্ধু। এটাই তাঁর দর্শন। তাই ৭৮ বছর বয়সে ৩২ তম বারের জন্য নির্বাচনে প্রার্থী হচ্ছেন এই বৃদ্ধ।

এর আগে ৩১ বার নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। এতবার প্রার্থী হওয়ার রেকর্ড সারা জীবন রাজনীতি করা তাবড় নেতাদের ঝুলিতেও নেই। কিন্তু তিনি হাল ছাড়ার পাত্র নন। ৩২ তম বার ফের তিনি নির্বাচনে প্রার্থী হতে চলেছেন। কিন্তু কেন?

হারজিত নিয়ে তাঁর কোনও তাপ উত্তাপ নেই। জনপ্রিয় হওয়াও লক্ষ্য নয়। ৭৮ বছরের এই বৃদ্ধ মনে করেন একজনের অধিকার ছিনিয়ে নিতে নির্বাচনই একমাত্র পথ।

তাঁর যখন যুবা বয়স তখন তিনি তাঁর বাসস্থানের কাছে একটি খালের ধারে চাষের জমি চেয়েছিলেন। কিন্তু সে জমি তিনি সারাজীবন লড়াই চালিয়ে এখনও পাননি। সেই অধিকার ছিনিয়ে নিতেই তিনি যুবা বয়সে প্রথম ভোটে দাঁড়ান। তারপর থেকে ভোটে লড়াই করেই চলেছেন।

যে ভোটই আসে তিনি সেই নির্বাচনে প্রার্থী হন। সে পঞ্চায়েত নির্বাচনই হোক বা বিধানসভা নির্বাচন বা লোকসভা নির্বাচন। এমন কোনও নির্বাচন নেই যে রাজস্থানের শ্রী করণপুর বিধানসভা এলাকার বাসিন্দা তিতার সিং প্রার্থী হননি।

এখনও ৩১ বার তিনি ভোটে প্রার্থী হয়েছেন। বলা বাহুল্য ৩১ বারই তিনি পরাজিত হয়েছেন। কিন্তু লড়াই থামাননি। তাই রাজস্থানের বিধানসভা নির্বাচনে ফের তিনি শ্রী করণপুর বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হতে মনোনয়ন দাখিল করেছেন।

৭৮ বছরের এই দিনমজুরকে ৩১ বারের হারও দমাতে পারেনি। স্থানীয়রা জানান, দরিদ্র তিতার সিং ভোটে লড়ার জন্য অর্থ জোগাড় করতে নিজের ছাগলগুলিকেও বেচে দিয়েছেন। কিন্তু হাল ছাড়েননি। এবার ৩২ তম বারের জন্য ভোটে লড়তে নেমে তিতার প্রমাণ করে দিয়েছেন তিনি দমার পাত্র নন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button