National

রাম রূপে মন্দিরে প্রতিষ্ঠিত হলেন যোগী, হচ্ছে তাঁর নিত্যপুজো

ভগবান রামের হাতে যেমন তিরধনুক শোভা পায়, ঠিক সেই রূপেই এবার পাওয়া গেল যোগীকে। তাঁর মন্দির তৈরি হল। সেখানে তাঁর নিত্যপুজোও হচ্ছে।

অযোধ্যায় তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় রাম মন্দির। সেই রাম মন্দিরকে কেন্দ্র করে বদলে যাচ্ছে অযোধ্যার চেহারা, অর্থনীতিও। রাম মন্দিরের দরজা খুলে গেলে দেশবিদেশ থেকে পর্যটকেরা হাজির হবেন এই মন্দির দর্শনে।

বহু অর্থব্যয়ে এক অপরূপ মন্দির তৈরি হচ্ছে অযোধ্যায়। অযোধ্যায় অবশ্য রাম মন্দির তৈরির আগেই এক মন্দির তৈরি হয়ে গেল। আর সেখানে পুজোও শুরু হয়ে গেল।

সে মন্দিরে রামের রূপেই পূজিত হচ্ছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় নিজের নামে মন্দির এবং সেই মন্দিরে তাঁর বিগ্রহ তৈরি করে তাঁকে পুজো করা হচ্ছে, এটা স্বচক্ষে দেখতে পাওয়া সহজ কথা নয়।

মন্দিরটি প্রতিষ্ঠা করা হয়েছে অযোধ্যা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে অযোধ্যা প্রয়াগরাজ হাইওয়ের ভদ্রসা গ্রামে। সেখানে যোগী আদিত্যনাথের বিগ্রহ প্রতিষ্ঠা করা হয়েছে। তাঁর পূর্ণাবয়ব মূর্তির হাতে রয়েছে ধনুক, পিঠে বাঁধা তুনিরে রয়েছে তির।


যোগী যেমন গেরুয়া বসনে থাকেন তেমনভাবেই তাঁকে প্রতিষ্ঠা করা হয়েছে। মাথার পিছনে দিব্যজ্যোতির মত আলোকচক্র বিরাজমান।

মন্দিরে নিত্যপুজোও হচ্ছে তাঁর। নিয়ম করে আরতিও হচ্ছে। ভক্ত সমাগমও হচ্ছে। মন্দিরটি তৈরি করেছেন প্রভাকর মৌর্য নামে এক ব্যক্তি।

প্রভাকর জানিয়েছেন, যোগী আদিত্যনাথ তাঁদের জন্য রাম মন্দির তৈরি করে দিচ্ছেন। তাই তিনি যোগী আদিত্যনাথের জন্য মন্দির তৈরি করে দিলেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button