National

রামলীলায় এবার জায়গা পাচ্ছেন রামের বোন

রামের যে বোন ছিলেন তা অনেকের হয়তো অজানা। কিন্তু সেই বোন এবার জায়গা পাচ্ছেন রামলীলায়। রামের জীবনকথায় তাঁরও জায়গা হচ্ছে।

পশ্চিমবঙ্গে যেদিন বিজয়াদশমী সারা ভারত সেদিন দশেরা পালন করে। রামায়ণ কথিত রাবণের মৃত্যুকে সামনে রেখেই প্রতিবছর পালিত হয় দশেরা উৎসব। বহু প্রান্তে হয় রাবণ দহনও। আর সেই সঙ্গে বিভিন্ন প্রান্তে হয় রামলীলা।

রামলীলা আসলে ভগবান রামের জীবন গাথা। যা নাটকের আকারে পরিবেশন করা হয় দর্শকদের সামনে। এই বহু পুরাতনি সংস্কৃতি রামলীলা বছরের পর বছর ধরে বিভিন্ন প্রান্তের মানুষের অন্যতম আকর্ষণ হয়ে বেঁচে আছে।

অনেক জায়গায় যেমন দশেরার দিনই রামলীলা পরিবেশিত হয়, তেমন আবার অনেক জায়গায় দিন দশেক আগে থেকেই শুরু হয়ে যায় রামলীলা।

তেমনই একটি রামলীলা উত্তরপ্রদেশের প্রয়াগরাজে অনুষ্ঠিত হয়। এবারও তা হচ্ছে, তবে এবার অন্য আকর্ষণ যুক্ত হয়েছে এই রামের জীবনকথায়।


কাটরা রামলীলা কমিটির তরফে জানানো হয়েছে এবার ২৫ সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে যাবে রামলীলা। যা ৬ অক্টোবর শেষ হবে।

এখানে রামলীলা শুরু হবে রাবণের জন্ম থেকে। প্রতিবছর রামলীলা হলেও এবার তাদের এই বিশেষ পরিবেশনে যুক্ত হচ্ছে একটি নয়া অধ্যায়। যেখানে যুক্ত হচ্ছেন রামের বোন দেবী শান্তা।

আয়োজকদের দাবি, আজ পর্যন্ত যত জায়গায় রামলীলা পরিবেশিত হয়েছে কোথাও দেবী শান্তা সম্বন্ধে কিছু জানানো হয়নি। তাঁরাই প্রথম তাঁদের রামলীলায় রামের বোন দেবী শান্তার জীবন কথা যুক্ত করছেন। তাঁদের মতে, এতে রামের বোন যে ছিলেন এবং তাঁর জীবন কীভাবে কেটেছে সে সম্বন্ধে দর্শকরা জানতে পারবেন।

রামায়ণ মতে কিন্তু ভগবান রামের ১ নয় ২ বোন ছিলেন। একজন দেবী শান্তা এবং অন্যজন দেবী কুকবি। দেবী কুকবি সম্বন্ধে খুব একটা তথ্য পাওয়া না গেলেও দেবী শান্তা সম্বন্ধে তথ্য পাওয়া যায়। আর সেটাই এবার তাঁদের রামলীলায় তুলে ধরতে চলেছেন প্রয়াগরাজের কাটরা রামলীলা কমিটির উদ্যোক্তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button