National

বিদেশে থাকার অমোঘ টানে মশগুল দেশের জন্য প্রাণ দেওয়া বিপ্লবীর গ্রাম

দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এই গ্রামের নাম অক্ষয় হয়ে রয়েছে। শুধু ভগৎ সিংই নন, এই গ্রামের বাসিন্দাদের ভিতর অনেকেই ছিলেন অগ্নিযুগের স্বাধীনতা সংগ্রামী।

আগামী বুধবার পঞ্জাবে শহিদ ভগৎ সিংয়ের গ্রামে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন ভগবন্ত সিংহ মান। দেশের জন্যে ভগৎ সিং প্রাণ দিয়েছিলেন, একথা শিক্ষিত ভারতীয় মাত্রই জানেন। চণ্ডীগড় থেকে ৮০ কিলোমিটার দূরে শহিদ ভগৎ সিংয়ের গ্রামের নাম খটকার কালান।

দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এই গ্রামের নাম অক্ষয় হয়ে রয়েছে। শুধু ভগৎ সিংই নন, এই গ্রামের বাসিন্দাদের ভিতর অনেকেই ছিলেন অগ্নিযুগের স্বাধীনতা সংগ্রামী। এঁদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের নাম সর্দার কিষাণ সিং, সর্দার অজিত সিং প্রমুখ।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

কিন্তু ভগৎ সিং সহ বিপ্লবীদের গ্রামের বাসিন্দাদের মধ্যে অর্ধেকই দেশ ছেড়ে প্রবাসে বসবাস করছেন। জানা গিয়েছে, গ্রামের অন্ততপক্ষে ৪০০টি পরিবারের বসবাস বিদেশে।

এঁরা কেউ কানাডা, কেউ ব্রিটেন কিংবা আমেরিকা বা ইউরোপের বিভিন্ন দেশে বর্তমানে অনাবাসী ভারতীয় হিসেবে বসবাস করছেন। গ্রামে পড়ে রয়েছেন প্রবীণ সদস্যরা। গ্রামের তরুণ প্রজন্ম বিদেশে যেতে মরিয়া।

গ্রামে ঢুকতেই দেখা মিলবে শহিদ ভগৎ সিংয়ের বাণী সম্বলিত গ্রাফিতির। দেওয়ালে আঁকা ভগৎ সিংয়ের ছবি। তবে ব্রিটিশ আমলে গ্রামের যে চেহারা ছিল বর্তমানে তা পুরোপুরি পাল্টে গিয়েছে।

ভগৎ সিংয়ের পৈতৃক গ্রামটি বর্তমানে আধুনিক সুযোগ সুবিধাযুক্ত একটি গ্রাম। পাকা রাস্তা, পার্ক থেকে শুরু করে এই গ্রামে গেলে দেখা মিলবে ডলার খরচ করে বানানো বেশ কিছু বাংলোর। যদিও বাংলোর বাসিন্দারা অনাবাসী। তবে এই গ্রামে ভগৎ সিংয়ের পরিবারের কোনও সদস্যই গত কয়েক দশক ধরে বসবাস করেননা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *