National

রেলের অসাধ্য সাধন, তৈরি সবচেয়ে লম্বা সুড়ঙ্গ

অসাধ্য সাধন করল রেল। সবচেয়ে লম্বা সুড়ঙ্গ তৈরি করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তারা। প্রায় ১৩ কিলোমিটার সুড়ঙ্গপথে ছুটবে ট্রেন।

রেলের মুকুটে এবার যুক্ত হল নতুন পালক। রেলের উদ্যোগে নির্মিত হয়েছে এদেশের সবচেয়ে দীর্ঘ রেলের সুড়ঙ্গপথ। এটি টি-৪৯ টানেল হিসেবে চিহ্নিত। সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ তৈরির কৃতিত্ব রেলের ইঞ্জিনিয়ারদের।

করোনা ভারতে হানা দেওয়ার পরে এই সুড়ঙ্গপথ নির্মাণের কাজের গতি কমে গিয়েছিল। পরিস্থিতি খানিক স্বাভাবিক হওয়ার পরে ফের দ্রুতগতিতে কাজ সম্পন্ন হয়েছে।

টি-৪৯ নামাঙ্কিত সুড়ঙ্গপথটির দৈর্ঘ্য ১২.৭৫৮ কিলোমিটার। এর আগে কাশ্মীরে তৈরি হয়েছে ১১.২ কিলোমিটার লম্বা পীরপাঞ্জাল সুড়ঙ্গ। টি-৪৯ সেই রেকর্ড ভাঙল।

টি-৪৯ সুড়ঙ্গটি সুম্বের ও আরপিঞ্চালা স্টেশন পর্যন্ত বিস্তৃত। সুম্বের গ্রামটি জম্মু কাশ্মীরের জেলা সদর রামবান থেকে ৪৫ কিলোমিটার ভিতরে। এছাড়া আরপিঞ্চালা গ্রামটিও রামবান জেলায় অবস্থিত।

উধমপুর-শ্রীনগর-বারামুলা লিঙ্ক অথবা ইউএসবিআরএল প্রকল্পের এই সুড়ঙ্গপথটি দেশবাসীকে বিস্মিত করবে বলে মনে করছেন ভারতীয় রেলের আধিকারিকরা।

জানা গিয়েছে, ইউএসবিআরএল প্রকল্পটি দৈর্ঘ্যে ২৭২ কিলোমিটার এলাকা জুড়ে। এই প্রকল্পে দেশের দীর্ঘতম সুড়ঙ্গ ছাড়াও নির্মিত হয়েছে বেশ কিছু রেল সেতু। এছাড়াও রয়েছে একাধিক সুড়ঙ্গ।

প্রকল্পে প্রস্তাবিত ৩৭টি রেল সেতুর মধ্যে ২০টি সেতুর কাজ সমাপ্ত হয়েছে। এছাড়াও থাকছে মোট ২৭টি সুড়ঙ্গ। বলা বাহুল্য, প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। এই প্রকল্পটি রূপায়িত করাটা ভারতীয় রেলের কাছে ছিল বড়সড় চ্যালেঞ্জ।‌ সেই চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে জয়ী রেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.