National

পড়ুয়া চিকিৎসকদের ইংরাজি শেখানোর ভার নিল চিকিৎসকদের হোয়াটসঅ্যাপ গ্রুপ

যাঁরা এখন এমবিবিএস ছাত্র তাঁদের একটি অংশকে ইংরাজি ভাষা পড়ানো ও শেখানোর ভার কাঁধে তুলে নিয়েছে প্রতিষ্ঠিত চিকিৎসকদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ।

ডাক্তারি পড়াশোনায় আঞ্চলিক ভাষার তেমন গুরুত্ব নেই। চিকিৎসক হতে গেলে যে কোর্স শেষ করতে হয় সেই এমবিবিএস পড়ুয়াদের পড়াশোনাটা করতে হয় প্রধানত ইংরাজি ভাষায়। কারণ চিকিৎসা সংক্রান্ত শব্দ সবই ইংরাজির ওপর দাঁড়িয়ে। বইপত্রও প্রায় সবই ইংরাজিতে।

ইংরাজি ভাষায় শেখানো হয় চিকিৎসার খুঁটিনাটি। ফলে এমবিবিএস পড়তে গেলে ইংরাজি ছাড়া গতি নেই। আর সেখানেই হয়েছে মুশকিল। কারণ তামিলনাড়ুর একটি সংখ্যক ছাত্রছাত্রী ইংরাজি ভাষার সঙ্গে সেভাবে পরিচিত নন। ভবিষ্যতের ভাল একজন চিকিৎসক হয়ে ওঠার সব গুণ থাকলেও তাঁরা অনেক সময় এমবিবিএস পড়তে পড়তে হতাশায় ভোগেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

অনেকে মাঝপথে পড়া ছেড়ে দেওয়ার কথাও ভাবেন ইংরাজিতে দক্ষতা না থাকায়। কারণ তামিলনাড়ুতে ডাক্তারি পড়ার জন্য একটি ৭.৫ শতাংশ ছাত্রছাত্রীর কোটা রয়েছে।

সরকারি স্কুলে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের জন্য এই কোটা রাখা আছে। এই কোটার আওতায় যে ছাত্রছাত্রীরা ডাক্তারি পড়তে আসেন তাঁদের ইংরাজি ভাষার ওপর তেমন দখল থাকেনা।

তামিলনাড়ুর সরকারি হাসপাতালের চিকিৎসকদের একাংশ বিষয়টি নজর করেছেন। তাঁরা স্থির করেছেন কেবল একটি ভাষা অন্তরায় হওয়ায় যাতে কোনও প্রতিভাবান ছাত্র বা ছাত্রীর চিকিৎসক হয়ে ওঠা বাধা না পায় সেদিকটা তাঁরা দেখবেন।

তাঁরা একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করেছেন। সেখানে এমন ছাত্রছাত্রীদের এমবিবিএস পড়াকালীন ইংরাজি নিয়ে যে কোনও সমস্যার সমাধান করা হয়। পড়ানো হয় ইংরাজি ভাষা। যা এখন এসব ছাত্রছাত্রীদের দারুণ উপকারে লাগছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *