National

হিমালয়ের কোলে সবুজ কমছে, এ কিসের ইঙ্গিত

হিমালয়ের অপার সৌন্দর্যের একটা বড় অংশ জুড়ে থাকে সবুজের গালিচা। হিমালয়ের পাহাড় ও তার কোলের অঞ্চলে সবুজ কিন্তু কমছে। যা নতুন চিন্তার জন্ম দিয়েছে।

হিমালয়ের কোলে দেশের অনেকগুলি জেলা পড়ছে। উত্তর ও উত্তরপূর্ব ভারতের হিমালয়ের কোলের রাজ্যগুলিতে ছড়িয়ে রয়েছে অধিকাংশ পার্বত্য জেলা। প্রসঙ্গত যে সব জেলার দুই তৃতীয়াংশই পাহাড়ি সেসব জেলাকে পার্বত্য জেলা বলা হয়।

বৃহস্পতিবার প্রকাশিত ইন্ডিয়া স্টেট অফ ফরেস্ট রিপোর্ট ২০২১-এ এই পার্বত্য জেলাগুলিতে যে সবুজের হিসাব দেওয়া হয়েছে তা চিন্তার ভাঁজ পুরু করেছে পরিবেশবিদদের।

ভারতে ১৪০টি এমন জেলা রয়েছে যাকে পার্বত্য জেলা বলা হয়। দেখা গেছে এরমধ্যে অধিকাংশই হিমালয়ের কোলে। সেখানে ৯০২ বর্গ কিলোমিটার বনাঞ্চল কমেছে। এই এলাকায় যে সবুজ ছিল তা কমে গেছে।

এরমধ্যে অরুণাচল প্রদেশের ১৬টি জেলাও রয়েছে। এভাবে ২৫৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে থাকা জঙ্গল আর নেই, যা ২০১৯ সালেও ছিল, সেই সবুজ ২০২১-এ কোথায় চলে গেল? এভাবে সবুজ কমে যাওয়া কিসের ইঙ্গিত?

পরিবেশবিদরা কিন্তু একে ভাল চোখে নিচ্ছেন না। হিমালয়ের অপার সৌন্দর্য লুকিয়ে আছে তার পাহাড়, তুষার, উপত্যকা আর সবুজ বনাঞ্চলের ওপর।

সেই বনাঞ্চল যেমন থাকে পাহাড়ের গায়ে, তেমনই থাকে হিমালয়ের পাদদেশে। সেই সবুজ এতটুকু কমা দূরে থাক বাড়ার কথা। কিন্তু হয়েছে ঠিক উল্টোটা। বনাঞ্চল কমেছে।

পশ্চিমবঙ্গের একটিমাত্র পার্বত্য জেলাতেও কমেছে বনাঞ্চল। ১৮ বর্গ কিলোমিটার এলাকা কমেছে। এভাবে জঙ্গল কমে যাওয়ার কারণ খতিয়ে দেখাও শুরু হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.