Kolkata

ফের জাঁকিয়ে ঠান্ডার পূর্বাভাস, কবে থেকে জানিয়ে দিল হাওয়া অফিস

বৃষ্টিতেই কেটে গেল চলতি সপ্তাহের বড় অংশ। মকরসংক্রান্তিও কাটল বৃষ্টি ভেজা আবহাওয়াতেই। তবে ফের ঠান্ডা ফিরছে। কবে থেকে জানিয়ে দিল হাওয়া অফিস।

গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে বৃষ্টি। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ভারত থেকে মেঘ ঢোকে এ রাজ্যেও। এর জেরে বঙ্গোপসাগর থেকেও জলীয় বাষ্প রাজ্যে ঢোকার পথ খুলে যায়। জোড়া ফলায় সঞ্চার হয় মেঘের। তারপর শুরু হয় বৃষ্টি।

গত মঙ্গলবার অনেক জায়গায় শিলাবৃষ্টি সহ প্রবল বৃষ্টির পর দফায় দফায় বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। মেঘলা থেকেছে আকাশ। শুক্রবার মকরসংক্রান্তির দিনটাও কেটেছে মেঘের আড়ালে।

খোদ গঙ্গাসাগরেও রাতভর বৃষ্টির পর মেঘলা আকাশেই শুক্রবার সকাল থেকে চলে পুণ্যস্নান। একইভাবে অজয় নদের জলেও মেঘলা দিনেই পুণ্যস্নান সারেন মানুষ।

আকাশে ছিল ঘুড়ির রংবাহার। মকরসংক্রান্তি সাড়ম্বরে পালিত হলেও কোথায় যেন মন খারাপ বঙ্গবাসীর। আর তার কারণ ছিল এই শীতে বর্ষার পরশ। তবে এই পরিস্থিতি আর থাকছে না। ফের ফিরছে শীত। বেশ জাঁকিয়েই ঠান্ডা পড়তে চলেছে।

আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে শনিবার দক্ষিণবঙ্গের পশ্চিমদিকের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে ঠান্ডা ফিরবে রবিবার থেকে। ১৬ জানুয়ারি থেকে যে ঠান্ডা পড়তে চলেছে তা ৪-৫ দিন বজায় থাকবে। তখন শুকনো থাকবে আবহাওয়া।

তাপমাত্রার পারদও নামবে। ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত পারদ নামার সম্ভাবনা রয়েছে। ফলে আগামী সপ্তাহটা ফের শীতের পরশেই কাটতে চলেছে সকলের।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে শনি ও রবিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার দার্জিলিং ও কালিম্পং-এ শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published.