National

বিশ্বের বিরলতম স্তন্যপায়ী প্রাণির খোঁজ মিলল দেশের গহন জঙ্গলে

অতিগহন দুর্গম জঙ্গলে ক্যামেরা লাগানো হয়েছিল অন্য প্রাণির খোঁজে। কিন্তু ধরা পড়ল যে প্রাণি তা যে দেশে আছে তা দেখেই হতবাক বন আধিকারিকরা।

চারিদিকে পাহাড়ের সারি। ঘন সবুজ বনে ঢাকা মাইলের পর মাইল এলাকা। এতটাই গহন বন যে সেখানে সাধারণত মানুষ যান না।

ভূপৃষ্ঠ থেকে ৩ হাজার ৫০০ মিটার উচ্চতায় গহন পাহাড়ি জঙ্গলে ক্যামেরা লাগানো হয়েছিল স্নো লেপার্ড পরিসংখ্যানের কথা মাথায় রেখে। কিন্তু সেই লুকোনো ক্যামেরা এমন ছবি দিল যার জন্য কোনও বন্যপ্রাণি বিশেষজ্ঞও তৈরি ছিলেননা।

এমনকি বন বিভাগের অনেক আধিকারিক এটা দেখেই হতবাক যে এ প্রাণি ভারতের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে। অথচ কারও জানা নেই!

অরুণাচল প্রদেশের একটা বড় অংশই ঘন জঙ্গলে ঘেরা। অগুন্তি পাহাড় আর জঙ্গলে ঘেরা অধিকাংশ জায়গায় মানুষের বাস নেই। সেখানে অনেক জায়গায় মানুষ যানই না। যেতে পারাই এক কঠিন কাজ।


অরুণাচলের পূর্ব কামেং জেলার সেপ্পা জঙ্গল এমনই দুর্গম গহন জঙ্গল। সেখানে মানুষের যাতায়াত নেই। সেখানেই ক্যামেরায় ধরা পড়েছে বিশ্বের অন্যতম বিরল এক প্রাণি। যা লাল তালিকার অন্তর্ভুক্ত। অর্থাৎ তা অতিবিরলের তালিকায় পড়ে।

National News
অরুণাচলে ক্যামেরায় ধরা পড়া অতিবিরল তাকিন, ছবি – আইএএনএস

তাকিন নামে এই প্রাণিটি আদপে ছাগল গোত্রের। কিন্তু তার দেহ অনেক বড়। ধরা হয় বিশ্বের অন্যতম বিশাল স্তন্যপায়ী প্রাণির অন্যতম এই তাকিন। যা বিশ্বের কোথাওই প্রায় দেখতে পাওয়া যায়না।

তা যে ভারতের জঙ্গলে ঘুরছে তাই কারও জানা ছিলনা। তবে ছবিতে একটিই তাকিন ধরা পড়েছে। ফলে ওই জঙ্গল বা তার আশপাশে কতগুলি তাকিন রয়েছে তা এখনও অজানা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button