Health

ওমিক্রন মোটেও হাল্কা রোগ নয়, একদম অন্য কথা বলছে গবেষণা

ওমিক্রন সংক্রামক হতে পারে, তবে খুব একটা ক্ষতিকারক নয়। এর প্রভাব হাল্কা। এমন ধারনা বিশ্বজুড়ে তৈরি হলেও তা ভেঙে দিল একটি সাম্প্রতিক গবেষণা।

ওমিক্রন এখন বিশ্বের অন্যতম ত্রাসের আর এক নাম। করোনার এই প্রকার এখন হুহু করে ছড়াচ্ছে। ওমিক্রন এতটাই সংক্রামক যে বলা হচ্ছে করোনার অন্য কোনও প্রকার তার মত সংক্রামক নয়।

তবে ওমিক্রন শরীরে থাবা বসালেও তা নিয়ে বিশেষ চিন্তার কোনও কারণ নেই বলেই বলা হচ্ছে বেশকিছুদিন ধরে। বিশ্বজুড়ে এমন একটা ধারনাও তৈরি হয়েছে যে ওমিক্রনে আক্রান্ত হলেও তার উপসর্গ অত্যন্ত হাল্কা। এর প্রভাবে মানুষের মৃত্যু হয়না। এ থেকে বড় ধরনের ক্ষতির সম্ভাবনাও থাকেনা।

ফলে মানুষ এতদিন নিশ্চিন্তে ছিলেন যে ওমিক্রন থেকে বাঁচতে হবে ঠিকই, তবে যদি হয়েও যায় তাহলেও মৃত্যু বা হাসপাতালে যাওয়ার দরকার পড়বে না। সেই ধারনায় কার্যত জল ঢেলে দিল একটি গবেষণা।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনে হওয়া একটি গবেষণার পর গবেষকেরা দাবি করছেন, ওমিক্রনকে হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই উঠছে না। বরং ওমিক্রন একবার হওয়ার পর তা ফের হতে পারে। করোনার ডেল্টা প্রকারের চেয়ে ওমিক্রনের একাধিকবার হওয়ার সম্ভাবনা ৫.৪ শতাংশ বেশি। এর কারণও রয়েছে।

ওমিক্রন একবার থাবা বসালে শরীরে ওমিক্রনরোধী যে অ্যান্টিবডি তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে তা হচ্ছে মাত্র ১৯ শতাংশ।

ফলে ওমিক্রনে ফের আক্রান্ত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থেকে যাচ্ছে। প্রসঙ্গত ইংল্যান্ডে এখন ওমিক্রনই করোনার সবচেয়ে প্রভাবশালী প্রকার হয়ে দাঁড়িয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.