National

টিকা না নিলে আইনি ব্যবস্থা নেওয়া শুরু, হতে পারে এফআইআর

টিকা নেওয়া নিয়ে ভারত যেমন উন্মাদনা দেখেছে, তেমনই আবার একটা অংশ এখনও টিকা নিতে রাজি নয়। তাদের বিরুদ্ধে এবার শুরু হল পদক্ষেপ করা।

টিকা নেওয়া যেখানে জরুরি বলে বিভিন্ন বিশেষজ্ঞ মহল থেকে প্রচার চলছে সেখানে এখনও এ দেশে এমন মানুষ রয়েছেন যাঁরা টিকা নিতে আগ্রহী নন। নানা যুক্তিতে তাঁরা টিকা থেকে নিজেদের দূরে রেখেছেন।

এঁদের আর এভাবে টিকা না নিয়ে থাকার দিন বোধহয় শেষ হতে চলেছে। গয়া জেলার জেলাশাসক একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলার অন্য সরকারি আধিকারিকদের জানিয়ে দিয়েছেন গয়া জেলা জুড়ে যেন খোঁজ শুরু হয় কারা টিকা গ্রহণ করেননি।

তাঁদের খুঁজে বার করে প্রাথমিকভাবে যত দ্রুত সম্ভব টিকা নিতে বলা হবে। যদি তার পরেও তাঁদের অনীহা নজরে পড়ে তাহলে শুরু হবে ব্যবস্থা গ্রহণ।

জেলাশাসক সাফ জানিয়ে দিয়েছেন, প্রয়োজনে তাঁদের বিরুদ্ধে পুলিশের কাছে মহামারি প্রতিরোধ আইনে এফআইআর দায়ের করা হবে। করোনা প্রতিষেধক টিকা নিতে অনাগ্রহীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া তাঁরা সরকারের থেকে প্রাপ্য ভর্তুকিযুক্ত খাবার পাবেন না বলেও জানানো হয়েছে। সরকারি দোকান অর্থাৎ রেশন দোকানগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে যে ৩১ অক্টোবরের পর যদি দেখা যায় যে গয়া জেলায় কারও একটি ডোজও নেওয়া হয়নি তাঁদের যেন ভর্তুকিযুক্ত খাবার দেওয়া না হয়।

গয়া জেলায় টিকার প্রথম ডোজ বা সময় পার করে গেলেও দ্বিতীয় ডোজ এখনও নেওয়া হয়নি এমন মানুষজনকে টিকা দেওয়ার কাজ পুরোদমে শুরু হয়ে যাচ্ছে। ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এই বিশেষ টিকাকরণ অভিযান চলবে।

গয়া দিয়ে শুরু হলেও এটা কিন্তু সারা ভারতবাসীর জন্যই একটি সতর্কতা। আগামী দিনে যে ভারতের সর্বত্রই টিকা না নেওয়া মানুষজনের বিরুদ্ধে আইনি পদক্ষেপের রাস্তায় সরকার হাঁটতে পারে তা গয়া প্রশাসন বুঝিয়ে দিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button