National

ওই হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনার নয়, জানিয়ে দিল বিদেশমন্ত্রক

তালিবানের দখলে চলে যাওয়া একটি হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনার বলে বিভিন্ন মহলে দাবি উঠছিল। যা এদিন নস্যাৎ করে দিল বিদেশমন্ত্রক।

আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ জটিল আকার নিচ্ছে। দেশের বিভিন্ন এলাকা দখলে নিচ্ছে তালিবান। আফগান সেনাও তাদের সঙ্গে কার্যত এঁটে উঠতে পারছেনা।

যেসব জায়গা তালিবান দখলে নিচ্ছে সেখানে নির্মম অত্যাচার করছে তারা। একের পর এক প্রদেশ তারা দখলে নিচ্ছে। হটিয়ে দিচ্ছে আফগান সেনাকে।

এই অবস্থায় কুন্দুজ শহর তালিবান দখলে নিয়েছে। সেখানে থাকা আফগান বায়ুসেনা ঘাঁটিও এখন তাদের দখলে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে কুন্দুজ বায়ুসেনা ঘাঁটিতে তালিবান জঙ্গিরা একটি হেলিকপ্টার দখলে নিয়েছে।


এরপরই দাবি ওঠে যে ভারত আফগানিস্তানকে যে ৪টি হেলিকপ্টার উপহার দিয়েছিল তারই একটি এখন তালিবান দখলে। সেটাই ভিডিওতে দেখা গেছে।

বিষয়টি নিয়ে নানা মহলে প্রশ্ন ওঠার পর বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি পরিস্কার করেন যে, ওই হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনার নয়। পাশাপাশি তিনি এও বলেন যে আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে তিনি আর কোনও বক্তব্য রাখবেন না।

২০১৫ এবং ২০১৬ সালে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্তানে যান তখন তিনি আফগান সরকারকে ৪টি হেলিকপ্টার উপহার দিয়েছিলেন। তারই আরও উন্নত প্রকার ২০১৯ সালে আফগান সেনার হাতে তুলে দেন কাবুলে কর্মরত ভারতীয় রাষ্ট্রদূত।

এই ৪টি হেলিকপ্টার ছিল এমআই-২৪ভি হেলিকপ্টার। যা আক্রমণ হানতেও সক্ষম। সেই ৪টির মধ্যে একটি কুন্দুজে তালিবান দখলে নিয়েছে বলে দাবি উঠছিল। সেই দাবি নস্যাৎ করে দিল ভারতীয় বিদেশমন্ত্রক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button