National

ইন্ডিয়া গেটের সামনে ট্রাক্টর জ্বালিয়ে দিলেন যুবক

কড়া সুরক্ষায় মোড়া ইন্ডিয়া গেটের সামনে একটি ট্রাক্টরে আগুন ধরিয়ে দিলেন এক যুবক। ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

নয়াদিল্লি : সবে একদিন হয়েছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংসদে পাশ হওয়া কৃষি বিলে তাঁর স্বাক্ষর করেছেন। ফলে সেই বিল এখন আর বিল নেই, আইনে পরিণত হয়েছে। রাষ্ট্রপতির সইয়ের পর তা এখন আইন।

এদিকে বিল থাকা অবস্থাতেই দেশজুড়ে তার বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছিল। সেই আন্দোলনের পারদ ক্রমশ চড়ছে। আন্দোলনের ঢেউ এসে আছড়ে পড়েছে খোদ দিল্লিতেও। কৃষকদের এই আন্দোলনে শামিল হয়েছে বিরোধী দলগুলিও।

সোমবার দিল্লিতে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে শামিল হন বেশ কয়েকজন যুবক। তাঁরা সকলেই যুব কংগ্রেসের সদস্য। আন্দোলনের সময় কৃষকরা ট্রাক্টরকে আন্দোলনে প্রতীক হিসাবে ব্যবহার করছেন। তেমনই যুব কংগ্রেস সদস্যরা ট্রাক্টর নিয়ে এসেছিলেন।

তাঁরা একটি ট্রাকে করে এসে পৌঁছন কড়া সুরক্ষা বলয়ে মোড়া দিল্লির ইন্ডিয়া গেটের সামনে। সেখানেই চলছিল বিক্ষোভ প্রদর্শন। বিক্ষোভের সময় ট্রাকে করেই আনা একটি ট্রাক্টর তাঁরা নামিয়ে আনেন। তারপর আচমকাই ট্রাক্টরটিতে আগুন ধরিয়ে দেন এক যুব কংগ্রেস সদস্য।

দাউদাউ করে জ্বলতে থাকে ট্রাক্টরটি। কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যায়। সোমবার সকাল সওয়া ৭টা নাগাদ ঘটনাটি ঘটে।

প্রাথমিক হতভম্ব অবস্থা কাটিয়ে পদক্ষেপ করে পুলিশ। গ্রেফতার করা হয় ওই যুবক সহ ৫ যুবককে। ইন্ডিয়া গেটের মত গুরুত্বপূর্ণ জায়গায় এমন এক আন্দোলন নিয়ে সকলেই হতবাক। কারণ ইন্ডিয়া গেট থেকে সামান্য দূরেই রাষ্ট্রপতি ভবন, সংসদ-এর মত গুরুত্বপূর্ণ জায়গা।

আশপাশের অনেক রাস্তাতেই সারি দিয়ে রয়েছে সাংসদদের বাংলো। সেখানে এমন ঘটনা নিয়ে রীতিমত শোরগোল শুরু হয়েছে।

যুব কংগ্রেসের তরফে অবশ্য শহীদ ভগত সিং-এর উদ্ধৃতি তুলে ধরে ট্যুইট করে জানানো হয়েছে যারা কানে শুনতে পায়না তাদের শোনাতে গেলে আওয়াজ জোড়ে করতে হয়।

পঞ্জাব যুব কংগ্রেসের তরফে এই পদক্ষেপকে সঠিক পদক্ষেপ বলে জানিয়ে ট্যুইট করা হয়। অন্যদিকে এই ঘটনার পর বিজেপির তরফে যুবক কংগ্রেসের বিরুদ্ধে এফআইআর করা হচ্ছে বলে জানা গেছে।

যুব কংগ্রেস সদস্যরা ট্রাক্টর জ্বালিয়ে হিংসা ছড়ানোর চেষ্টা করেছে বলে দাবি করা হয়েছে বিজেপির তরফে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button