Business

বড় সিদ্ধান্ত, এবার থেকে কেবলমাত্র বিশুদ্ধ সরষের তেল পাবেন গ্রাহকরা

১ অক্টোবর থেকে কেবল বিশুদ্ধ সরষের তেলই পাবেন গ্রাহকরা। এতে তাঁরাও উপকৃত হবেন। কৃষকরাও উপকৃত হবেন।

নয়াদিল্লি : এখন যে সরষের তেল দেশের আপামর মানুষ খেয়ে থাকেন তাতে অনেক সময় অন্য তেলের মিশেল থাকে। ২ ভাবে এই মিশেল হয়।

এক, একটি নির্দিষ্ট পরিমাণে মিশেল থাকে সরষের তেলের সঙ্গে। দুই, কোনও নির্দিষ্ট অনুপাতের তোয়াক্কা না করেই অনেক ব্যবসায়ী মিশেল করে থাকেন।

২ নম্বর ক্ষেত্রে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল ফ্যাসাই। তবে নির্দিষ্ট অনুপাতে মিশেলে ছাড় ছিল কিছু ক্ষেত্রে। এবার সেটাও আর করা যাবেনা।

ফ্যাসাই জানিয়ে দিয়েছে সরষের তেলের ক্ষেত্রে কোনও ধরনের মিশেলই বরদাস্ত করা হবেনা। সরষের তেলে মিশেলেই নিষেধাজ্ঞা জারি করল তারা। যা আগামী ১ অক্টোবর থেকে প্রযোজ্য।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া বা ‘ফ্যাসাই’-এর এই বড় সিদ্ধান্ত গ্রহণের হাত ধরে এবার উপকৃত হবেন গ্রাহকরা। যেখানে সরষের তেলে কোনও রকম মিশেলের ওপর নিষেধাজ্ঞা জারি করল তারা।

এখন সরষের তেলের সঙ্গে অনেক ক্ষেত্রে পাম অয়েল বা রাইস ব্র্যান অয়েল বা অন্য কোনও তেলের মিশেলের চল ছিল। এবার থেকে আর তা করতে পারবেনা কেউ।

এতে গ্রাহকরা তো বিশুদ্ধ সরষের তেল সম্বন্ধে নিশ্চিত হবেনই, সেইসঙ্গে কৃষকরাও উপকৃত হবেন।

সামনেই আসতে চলেছে সরষে চাষের মরসুম। শীতে দেশের বিভিন্ন জায়গায় সরষের চাষ হয়। ১৫ অক্টোবরের পর থেকেই সরষে বপন শুরু হয়ে যাবে। তার আগে এই সিদ্ধান্ত সরষে চাষিদের জন্য সুখবর বয়ে আনল।

এতে তাঁদের উৎপাদিত ফসলের বিক্রি যেমন বাড়বে তেমনই তাঁরা ঠিক দাম পাবেন বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। যা তাঁদের আর্থিক দিক থেকে লাভবান করবে।

এখন হোলসেল বাজারে বিশুদ্ধ সরষের তেলের দাম যেখানে ১০ কেজিতে ১ হাজার ১০০ টাকা, সেখানে পাম অয়েলের ১০ কেজির দাম ৮৩০ টাকা। আবার সয়া তেলের দাম ৯২০ টাকা। রাইস ব্র্যান তেলের দাম আরও কম।

ফলে এগুলি মিশেল হিসাবে ব্যবহার করে সরষের তেলে অধিক লাভ ঘরে তুলছিলেন অনেক ব্যবসায়ী। এবার তা বন্ধ করে দিল ফ্যাসাই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button