National

নতুন ছক, এবার লিপুলেখ পাসে সেনা বাড়াতে শুরু করল চিন

ভারত-চিন সীমান্তে গালোয়ান উপত্যকায় চিনা আগ্রাসনের নির্মম চেহারা গোটা বিশ্ব দেখেছে। এবার চিন লিপুলেখ পাসে সেনা বাড়াতে শুরু করল।

দেরাদুন : লাদাখের গালোয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনাকে হত্যা করেছে চিনা সেনা। তাদের ভারতীয় ভূখণ্ড দখলের আগামী প্রচেষ্টা অবশ্য রুখে দিয়েছে ভারতীয় সেনা। কিন্তু তারপর থেকেই চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। সীমান্ত উত্তেজনা প্রশমনে ভারত ও চিনের উচ্চপদস্থ সেনা আধিকারিক স্তরে বৈঠকও চলছে। কিন্তু এরমধ্যেই ফের নতুন ছক কষতে শুরু করল চিন। ভারত, নেপাল ও চিন, এই ৩ দেশের সীমান্ত যেখানে একটি বিন্দুতে মিশেছে সেই লিপুলেখ পাসে সেনা বাড়াতে শুরু করল চিন।

সংবাদ সংস্থা আইএএনএস জানাচ্ছে, গত ২ সপ্তাহের মধ্যে তিব্বত থেকে প্রায় ১৫০ লাইট কম্বাইন্ড আর্মস ব্রিগেড আনিয়ে এই লিপুলেখ পাসে সীমান্তে দাঁড় করিয়ে দিয়েছে চিন। যা তাদের নতুন আগ্রাসী পরিকল্পনা বলেই মনে করছে ভারত। চিনের সঙ্গে আবার নেপালের সম্পর্কে উন্নতি হয়েছে। ফলে লিপুলেখ পাসে চিনা সেনার সংখ্যা বৃদ্ধির পিছনে নেপালের মদত থাকতে পারে বলেও মনে করছেন অনেক আন্তর্জাতিক বিশেষজ্ঞ।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

এদিকে ভারতীয় সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরত্বে পালা নামে একটি জায়গায় চিন ১০ হাজার সেনা গত ২ সপ্তাহ আগে জমা করেছে। এর মধ্যে আরও ২ হাজার সেনা যুক্ত হয়েছে এই দলে। চিন এখন ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালিয়ে চলেছে। সে উত্তরাখণ্ড হোক বা লাদাখ বা অরুণাচল প্রদেশ বা সিকিম। কোনও সীমান্তই বাদ রাখছে না তারা। ক্রমশ সীমান্তে সেনা মোতায়েন বাড়িয়েই চলেছে চিন। যদিও ভারতীয় সেনাও সজাগ রয়েছে।

হালে ভূখণ্ডকে কেন্দ্র করে নেপালের দাবি মেনে নিতে পারেনি ভারত। নেপাল তাদের বলে যে ভূখণ্ড দাবি করেছে তার কিছুটা ভারতের। কিন্তু তারা তা নিজেদের বলে দাবি করে চলেছে। প্রসঙ্গত ভারত লিপুলেখ লেক পর্যন্ত সড়ক নির্মাণ করছে। আর এতে হালে আপত্তি জানায় নেপাল। তারা দাবি করে ওই ভূখণ্ড তাদের। ১৭ হাজার ফুট উচ্চতায় ওই এলাকাকে কেন্দ্র করে নেপালের সঙ্গে ভারতের সম্পর্কে একটা চিড় ধরেছে।

ভারতের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে তারা নিজেদের ভূখণ্ডেই রাস্তা তৈরি করছে। রাস্তা তৈরি করা হচ্ছে মূলত মানসসরোবরে তীর্থযাত্রীদের যাওয়ার সুবিধার কথা মাথায় রেখে। কারণ মানসসরোবরে ভারতীয় তীর্থযাত্রীদের ঘুরপথে অনেক কষ্ট সহ্য করে পৌঁছতে হয়। তাই ভারত থেকে যাতে তাঁরা সহজে মানসসরোবর পৌঁছতে পারেন সেজন্য লিপুলেখ লেক পর্যন্ত সড়ক গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *