Drought
ফাইল : খরা কবলিত এলাকায় ফেটে চৌচির মাটি, ছবি - আইএএনএস

১০ জেলায় খরা ঘোষণা করল কেন্দ্র

পশ্চিম ভারত যখন অতিবৃষ্টিতে এবার বর্ষায় নাজেহাল তখন ভারতের অন্য প্রান্তে বৃষ্টির অভাবে খরা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ঝাড়খণ্ডের ১০টি জেলার খরা পরিস্থিতি এতটাই খারাপ যে কেন্দ্রকে ওই ১০টি জেলাকে খরা কবলিত বলে ঘোষণা করতে হল। ঝাড়খণ্ডের কৃষি সচিব জানিয়েছেন, বুধবার কেন্দ্র এই ১০ জেলাকে খরা প্রভাবিত বলে ঘোষণা করেছে। এরফলে রাজ্যের ১২ লক্ষ কৃষক উপকৃত হবেন।

কেন্দ্র অবশ্য আগ বাড়িয়ে ঝাড়খণ্ডের ১০ জেলাকে খরা কবলিত বলে ঘোষণা করেনি। ঝাড়খণ্ড সরকারের তরফেই কেন্দ্রের কাছে এই ঘোষণার আর্জি জানানো হয়েছিল। যে ১০টি জেলাকে খরা কবলিত বলে ঘোষণা করা হয়েছে তার মধ্যে রয়েছে, দেওঘর, ছাতরা, গাড়োয়া, গিরিডি, গোড্ডা, হাজারিবাগ, জামতারা, কোডারমা এবং পাকুড়। একটি কেন্দ্রীয় প্রতিনিধি দল এর আগে গত অগাস্টের প্রথমে এই জেলাগুলি ঘুরে গিয়েছিল।

অগাস্টের শেষ পর্যন্ত ঝাড়খণ্ডে বৃষ্টি ঘাটতির পরিমাণ ছিল ৩৪ শতাংশ। যা রীতিমত প্রভাব ফেলে কৃষিকাজে। বহু জায়গায় মাটি শুকিয়ে ফেটে যায়। ফসল উৎপাদনই হয়নি ওই মাটিতে। এবার ভারতের পশ্চিমাঞ্চলে অতিবৃষ্টি চেপে বসেছে। সেখানে বৃষ্টি থামার নাম নিচ্ছে না। আর তার ঠিক উল্টো চিত্র ধরা পড়েছে পূর্ব প্রান্তের রাজ্যগুলিতে। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এমনকি ওড়িশাতেও বৃষ্টি তেমনভাবে হয়নি। সবচেয়ে কম হয়েছে ঝাড়খণ্ডে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *