National

যেকোনোও স্কুলে ঢুকে পড়, কুছ পরোয়া নেহি

থ্রি ইডিয়েটস-এর বিখ্যাত সংলাপটা মনে আছে যেখানে ব়্যাঞ্চো শিখিয়েছিল শিক্ষার জন্য শুধু ইউনিফর্ম লাগে। শিক্ষা যখন সরকারেরও দায় হয়ে যায় তখন সরকার বাহাদুরও হয়ত তেমনই বিধান দেন। অন্তত বন্যায় হাবুডুবু খেয়ে তেমনই নির্দেশ জারি করল কর্ণাটক সরকার।

কেরালায় হওয়া বন্যায় অনেকাংশেই ক্ষতিগ্রস্ত প্রতিবেশি কর্ণাটকের কুর্গ জেলা। সরকারি হিসাবে গত ৯০ বছরের মধ্যে সবথেকে বেশি ক্ষতির শিকার হয়েছে এই জেলা। কেরালার মতই দুরবস্থা সেখানকার মানুষেরও। তবে জল আস্তে আস্তে নেমে যাওয়ায় ছন্দে ফেরার চেষ্টা করছে কুর্গ। এরই মধ্যে গত বৃহস্পতিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলি চালু করার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। আর তাতেই বেধেছে বিপত্তি।

জেলার প্রায় ৬১টি স্কুল জলের তলায়। যেগুলি থেকে জল সরেছে সেখানেও শরণার্থীদের ভিড়। ফলে কিভাবে পড়তে যাবে পড়ুয়ারা? সহজ সমাধান বার করেছে জেলা প্রশাসন। কোনও পড়ুয়ার পক্ষে যে স্কুলে পৌঁছনো সম্ভব হবে, সে সেখানেই শুরু করবে পড়াশোনা। অন্তত সময় নষ্ট কিছুটা হলেও কম করা যাবে। পড়ুয়াদের ইতিমধ্যেই অনেকটা সময় নষ্ট হয়ে গিয়েছে উপলব্ধি করে কর্ণাটক সরকারও জেলা প্রশাসনের এই প্রস্তাবে সম্মতি দিয়েছে বলে জানান রাজ্যের প্রাথমিক ও উচ্চশিক্ষা মন্ত্রী এন মহেশ।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button