SciTech

আজ পর্যন্ত পৃথিবীর এত কাছে কোনও গ্রহাণু আসেনি, কি হতে পারে জানালেন বিজ্ঞানীরা

চলতি সপ্তাহেই পৃথিবীর খুব কাছে আসতে চলেছে ১টি গ্রহাণু। তাই এর ফলে কি হতে পারে সে সম্বন্ধে আগেই ধারনা দিয়ে দিলেন বিজ্ঞানীরা।

রেকর্ড বলছে পৃথিবীর আশপাশ দিয়ে অনেক গ্রহাণুই ছুটে যায়। কিন্তু পৃথিবীর এত কাছে কোনও গ্রহাণু কখনও আসেনি। এবার সেটাও হতে চলেছে। আর তা হতে চলেছে চলতি সপ্তাহেই।

পৃথিবী পৃষ্ঠ থেকে মাত্র ২ হাজার ২০০ মাইল দূর দিয়ে ছুটে যাবে এই গ্রহাণুটি। গ্রহাণুটি যে ছুটে আসছে সে সম্বন্ধে সতর্ক করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

গ্রহাণুটির চেহারা একটি ট্রাকের মত বলে জানানো হয়েছে। খুব বেশি হলে ২৮ ফুট লম্বা। নাম অ্যাস্টেরয়েড ২০২৩। মনে করা হচ্ছে গ্রহাণুটি দক্ষিণ আমেরিকার ওপর দিয়ে উড়ে যাবে। এর ফলে পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে তার একটি সংঘর্ষ হতে পারে।

বিজ্ঞানীরা আগেই জানিয়ে দিয়েছেন, গ্রহাণুটি পৃথিবীর খুব কাছ দিয়ে ছুটে গেলেও তার কোনও ভয়ংকর প্রভাব পৃথিবীর ওপর পড়বে না। তবে পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে গ্রহাণুটি টুকরো টুকরো হয়ে যেতে পারে।


তার ফলে ছোট ছোট টুকরো এসে পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে। তবে তা থেকে মানুষের তেমন কোনও ক্ষতির সম্ভাবনা নেই।

তাই ইতিহাসে এই প্রথম কোনও গ্রহাণু পৃথিবীর সবচেয়ে গা ঘেঁষে পার করলেও তার ক্ষতিকর কোনও প্রভাব পৃথিবীর ওপর পড়ছে না। তাই বিশ্ববাসীর আতঙ্কের কিছু নেই বলেই নিশ্চিন্ত করেছেন নাসার বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা শুধু পর্যবেক্ষণ করছেন এতটা অস্বাভাবিক কাছ দিয়ে কোনও গ্রহাণু যখন পার করবে তখন তা কেমন পরিস্থিতি সৃষ্টি করে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button