SciTech

চাঁদের বুকে নতুন কলঙ্ক আঁকতে চলেছে পৃথিবী

চাঁদের বুকে তো অগুন্তি ছোট বড় গর্ত রয়েছে। তেমনই আরও একটি নয়া গর্ত এবার তৈরি করতে চলেছে পৃথিবীর পাঠানো স্পেস এক্স রকেট।

চাঁদের গায়ে যে কালো কালো ছোপ নজর কাড়ে তাকে সাধারণ মানুষ চাঁদের কলঙ্ক বলে অভিহিত করেন। যা আদপে সেখানকার সুবিশাল গর্ত। এক একটি এক এক রকম সাইজের। তবে সেগুলি এতটাই গভীর হয় যে তার অনেক জায়গায় সূর্যের আলো পৌঁছয় না। তাই সেখানটা থাকে অন্ধকারে ঢাকা।‌

এসব গর্ত তৈরি হয়েছিল কোটি কোটি বছর আগে। তাও একেবারেই মহাজাগতিক কারণে। এর সঙ্গে মানুষের কোনও যোগ ছিলনা। তবে এবার চাঁদের গায়ে প্রথম গর্ত তৈরি করতে চলেছে বিশ্বের পাঠানো স্পেসএক্স রকেট।

২০১৫ সালে নাসার পাঠানো কৃত্রিম উপগ্রহ মহাকাশে পৌঁছতে যায় স্পেসএক্স সংস্থার রকেট ফ্যালকন ৯। সে তার কাজ সম্পূর্ণ করার পর রকেটটির ভগ্নাংশ ভেসে বেড়াচ্ছিল মহাকাশেই। সেটিকে চাঁদের দিকে পাঠানো হয়।

আগামী ৪ মার্চ সেটি চাঁদের বুকে আছড়ে পড়তে চলেছে। মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন ভারতীয় সময় বিকেল ৪টে ৫৫ মিনিটে চাঁদের বুকে আছড়ে পড়বে সেটি।


যখন আছড়ে পড়বে তখন কিন্তু সেখানে কোনও আগুন জ্বলবে না। কারণ চাঁদের কোনও বায়ুমণ্ডল নেই। বরং তা চাঁদের বুকে আছড়ে পড়ার পর টুকরো টুকরো হয়ে ভেঙে যাবে।

আর সেই সংঘর্ষের জেরে বিশাল গর্ত সৃষ্টি হবে সেখানে। চাঁদের বুক থেকে কয়েক মাইল উপরে উড়তে থাকবে চাঁদের ধুলো। যা ফের থিতিয়ে যেতে অনেক সময় লাগবে।

এদিকে এই আছড়ে পড়ার ঘটনা পৃথিবী থেকে দেখা যাবেনা। চাঁদের এমনই একটি অংশে ফ্যালকন রকেটটি আছড়ে পড়বে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button