SciTech

মহাকাশের এমন দৃশ্য কেউ কখনও দেখেনি

মহাবিশ্বে যে কত কিছুই দেখা বাকি আর তা যে অগুন্তি তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এমনই এক মহাজাগতিক দৃশ্য দেখা গেল যা আগে কেউ কখনও দেখেননি।

মহাবিশ্ব মানেই তো একরাশ রহস্য। যা ভাবতে গেলে অনেকের মাথা গুলিয়ে যায়। মহাকাশ নিয়ে কথা বলতে গেলে একটি শব্দ প্রায়ই সামনে আসে। যা হল ছায়াপথ। এই ছায়াপথ নিয়ে অনেক গবেষণা হয়েছে। সম্প্রতি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নামে এক শক্তিশালী টেলিস্কোপ ছায়াপথের যে ছবি পাঠিয়েছে তা দেখে বিজ্ঞানীরা কূলকিনারা খুঁজে পাচ্ছেন না।

বিজ্ঞানীরা জানাচ্ছেন আমাদের যে আকাশগঙ্গা ছায়াপথ রয়েছে তার কোনও ইনফ্রারেড ডেটা এর আগে পাওয়া যায়নি। ফলে অনেককিছু জানা হয়ে ওঠেনি। এই প্রথম তা পাওয়া গেল।

জেমস ওয়েবের ছবি দেখিয়ে দিচ্ছে ওই ছায়াপথের পেট চিরে এক অস্বাভাবিক বিস্তার নিয়ে ধুলোর কুণ্ডলীর মত রয়েছে। যা রীতিমত চমকপ্রদ।

বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, মহাবিশ্বে কেমন করে একটি তারার জন্ম হয় তা নিয়ে তাঁদের একটি ধারনা রয়েছে। কিন্তু এই ছায়াপথের যেসব তথ্য তাঁদের হাতে আসছে তা বলে দিচ্ছে তাতে তারা বা নক্ষত্র সৃষ্টির তত্ত্বটাই বদলে যেতে পারে। মহাবিশ্বে অজস্র তারার জন্ম বৃত্তান্ত নতুন পথে বইতে পারে।

বিজ্ঞানীরা যে ছবি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের কাছ থেকে পেয়েছেন তাতে ৫ লক্ষ তারা দেখতে পাওয়া যাচ্ছে। যেগুলির অনেকগুলিই এখনও তৈরি হচ্ছে।

গ্যাসের কুণ্ডলী স্পষ্ট। সেটাই ছায়াপথের পেটের কাছে এক কালো মেঘের মত তৈরি করেছে। যা দেখতে একটা দানবের মত অতিকায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button