National

৭৫ তম স্বাধীনতা দিবসে ১০০ শতাংশের লক্ষ্য স্থির করলেন প্রধানমন্ত্রী

৭৫ তম স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০০ শতাংশ লক্ষ্য স্থির করে দিলেন নিজেই।

৭৫ তম স্বাধীনতা দিবস প্রথা মেনেই পালিত হল। দিল্লির লালকেল্লায় এদিন সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী।

এবারই প্রথম হেলিকপ্টার থেকে ফুলের পাপড়ি ছড়ানো হল। লালকেল্লায় এদিন অন্যদের সঙ্গে উপস্থিত ছিলেন অলিম্পিকসে পদকজয়ীরা। বক্তব্যে তাঁদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

এদিন স্বাধীনতার লড়াইয়ে যোগ দেওয়া মহান নেতাদের কথাও উঠে এসেছে প্রধানমন্ত্রীর গলায়। একসঙ্গেই তাঁর বক্তব্যে এসেছে কোভিড ওয়ারিয়রদের কথা। যাঁদের লড়াইকে এদিন ফের একবার সেলাম জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিনের বক্তব্যে ১০০ শতাংশের একটি লক্ষ্য স্থির করেছেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, এবার দেশের লক্ষ্য ১০০ শতাংশ পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ১০০ শতাংশ মানুষের কাছে থাকবে আয়ুষ্মান ভারতের কার্ড, ১০০ শতাংশ গ্রামে থাকবে পাকা সড়ক যোগাযোগ, যাঁরা পাওয়ার যোগ্য তেমন ১০০ শতাংশ মহিলার কাছে থাকবে উজ্জ্বলা গ্যাস।


নারী শিক্ষা বিকাশের লক্ষ্যে এবার সৈনিক স্কুলে মেয়েদের পড়ার সুযোগ তৈরি হতে চলেছে বলে এদিন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এছাড়া দেশজুড়ে ৭৫টি বন্দে ভারত ট্রেন চালু হবে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে। প্রতি বছর ১৪ অগাস্ট দিনটি এবার থেকে পালিত হবে পার্টিশন হরর্‌স রিমেমব্রেন্স ডে হিসাব। ভারত ভাগের নির্মম স্মৃতিকে মনে করেই পালিত হবে এই দুঃখের দিন।

এদিন প্রধানমন্ত্রীর মুখে শোনা গেছে জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল, বি আর আম্বেদকরের নাম। শোনা গেছে আত্মনির্ভর ভারতের কথাও। ভারতকে আগামী দিনে বিশ্বের উৎপাদন কেন্দ্র করে গড়ে তোলার লক্ষ্য স্থির করে দেন প্রধানমন্ত্রী।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button