National

দেশবাসীর জন্য হেলথ আইডি, মহিলাদের ১ টাকায় স্যানিটারি প্যাড, জানালেন প্রধানমন্ত্রী

দেশের মানুষের স্বাস্থ্য ক্ষেত্রে বিপ্লব আসতে চলেছে। লালকেল্লায় বললেন প্রধানমন্ত্রী। আগামী দিনে আসছে দেশবাসীর জন্য হেলথ আইডি।

নয়াদিল্লি : প্রতিটি ভারতবাসী আগামী দিনে একটি হেলথ আই কার্ড বা স্বাস্থ্য পরিচয়পত্র পাবেন। যা হবে আধুনিক প্রযুক্তি নির্ভর। সেখানে ওই ব্যক্তির যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত নথি রাখা থাকবে। যা থেকে জানা যাবে তাঁর শারীরিক অবস্থা। এই কার্ড তাঁরা ব্যবহার করতে পারবেন চিকিৎসা সংক্রান্ত কাজে। ব্যবহার করতে পারবেন ওষুধ কেনার সময়। চিকিৎসকের সঙ্গে যোগাযোগের জন্য। স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ভাষণ দিতে গিয়ে এই হেলথ আই কার্ডের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনের প্রচার আগামী দিনে শুরু হবে দেশজুড়ে। যা দেশের স্বাস্থ্য ক্ষেত্রে বিপ্লব আনবে বলেই জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী জানান, এই ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন আয়ুষ্মান ভারতের আওতায় হবে। কেমন হবে এই কার্ডের কাজ তাও কিছুটা বুঝিয়ে দেন প্রধানমন্ত্রী। কোনও ব্যক্তি কোনও চিকিৎসককে দেখাতে গেলেও সেই রোগ এবং তার চিকিৎসার বিস্তারিত তথ্য এই কার্ডের আওতায় রেকর্ড হয়ে থাকবে। এমনকি তিনি কী কী ওষুধ খেলেন তাও লিপিবদ্ধ থাকবে।

এই কার্ডে ব্যক্তিগত মেডিক্যাল ডেটা, প্রেসক্রিপশন, ডায়াগনস্টিক রিপোর্ট, ডিসচার্জ সামারি সবই রাখা থাকবে। অবশ্যই তা গোপন থাকবে। যখন কোনও ব্যক্তি কোথাও দেখাতে যাবেন, তখন তিনি তাঁর এই রেকর্ডে রাখা তথ্য একবারের জন্য চিকিৎসককে দেখার সুযোগ দেবেন। ফলে এই কার্ড আগামী দিনে দেশের প্রতিটি স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্যের এক ভাণ্ডার হতে চলেছে।

প্রধানমন্ত্রী এদিন নারী শক্তির বিকাশ নিয়ে বলতে গিয়ে ১ টাকায় স্যানিটারি প্যাড বিতরণের কথা বলেন। তিনি জানান, দেশের প্রায় ৫ কোটি মহিলাকে ১ টাকায় স্যানিটারি প্যাড দেওয়া হয়েছে। তাঁদের স্বাস্থ্যের কথা বিবেচনা করেই এই পদক্ষেপ করা হয়েছে। এছাড়া একটি কমিটি গঠন করে মেয়েদের বিয়ের আয়োজনও করার বন্দোবস্তে জোর দেওয়া হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button