Monday , February 17 2020
Mukesh
মুকেশ, ছবি - সৌজন্যে - উইকিপিডিয়া

সঙ্গীতের অন্যতম তারকার জন্মদিন মনেও রাখে না কেউ

নিঃশব্দেই শেষ হল তাঁর আর একটা জন্মদিন। একসময় তাঁর গলা পাগল করেছে গোটা দেশকে। বলিউডকে একের পর এক সাড়া জাগানো গান উপহার দিয়েছেন তিনি। তাঁর গলা আজও মানুষকে নাড়া দেয়। অথচ সেই মানুষটার জন্মদিনটাই কেউ মনে রাখল না সেভাবে। বলিউড শ্রদ্ধা জানাল না তাঁকে। তিনি মুকেশ চাঁদ মাথুর। যাঁকে সারা দেশ চেনে মুকেশ নামে। ১৯২৩ সালে ২২ জুলাই দিল্লিতে জন্ম মুকেশের। মাত্র ৫৩ বছর বয়সে মারা যান তিনি। ১৯৭৬ সালে মার্কিন মুলুকে মৃত্যু হয় তাঁর।

গানের জন্য ৪ বার ফিল্ম ফেয়ার পুরস্কার। ১ বার জাতীয় পুরস্কার বিজয়ী মুকেশের গান ৪০ থেকে ৭০-এর দশকে আলোড়ন ফেলেছিল। একের পর এক হিট গানের স্রষ্টা তিনি। রজনীগন্ধা সিনেমার গানের জন্য জাতীয় পুরস্কার পান তিনি। কে এল সাইগলের পরম ভক্ত মুকেশ ১৯৪১ সালে নির্দোষ সিনেমায় অভিনেতা-গায়ক হিসাবে আসেন। সেই তাঁর সিনেমার জগতে পা রাখা। নির্দোষ সিনেমাতেই তাঁর সিনেমায় গাওয়া প্রথম গান। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি এই বিরল প্রতিভাকে।

মুকেশ সবচেয়ে বেশি গান গেয়েছেন নৌশাদ ও শঙ্কর-জয়কিষণের সুরে। তাঁর ৪টি ফিল্মফেয়ারের ৩টিই তিনি জেতেন শঙ্কর-জয়কিষণের সুর দেওয়া গান গেয়ে। গান ছাড়াও তিনি বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেন। তারমধ্যে রয়েছে নির্দোষ, আদাব অর্জ, ১৯৫৩-তে মাশুকা সিনেমায় তিনি ছিলেন হিরোর ভূমিকায়। এছাড়া মল্লার নামে একটি সিনেমাও প্রযোজনা করেন তিনি। ভারতীয় সঙ্গীত জগতের এই অন্যতম রত্নের জন্মদিনটাই নতুনের ভিড়ে হারিয়ে গেল সোমবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *