Thursday , May 23 2019
Mamata Banerjee
ফাইল : তৃণমূলের ইস্তেহার প্রকাশে মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি - আইএএনএস

নাম না করে রাহুল গান্ধীকে ‘ছোট ছেলে’ বললেন মমতা

এতদিন বিজেপিকে নানাভাবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে কটাক্ষ করতে শোনা গেছে। যারমধ্যে ছিল ‘পাপ্পু’ বলে সম্বোধন। পাপ্পু শব্দটা বার বার বিজেপি ব্যবহার করেছে রাহুল গান্ধীকে ছোট ছেলে বলে ব্যাখ্যা করতে। সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোন বা তাঁর মন্ত্রিসভার মন্ত্রীরা। কেউই রাহুল গান্ধীকে পাপ্পু বলে ডাকতে ছাড়েননি। সেই পাপ্পু ডাকে বিজেপি লাগাম দিয়েছে। কিন্তু বিজেপি চুপ করলেও সেই রেশ ধরে রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন না বললেও গত বুধবার ভোটের আগে দলীয় ইস্তেহার প্রকাশের অনুষ্ঠানে রাহুল গান্ধীকে ছোট ছেলে বলে কটাক্ষ করেন তিনি।

গত শনিবার মালদহের চাঁচলে সভা করেন রাহুল গান্ধী। সেই সভা থেকে রাজ্য সরকারকে আক্রমণ করেন তিনি। তা নিয়ে প্রশ্নের উত্তরে বুধবার মুখ্যমন্ত্রী রাহুলের নাম মুখে না এনে তাঁকে ছোট ছেলে বলে ব্যাখ্যা করেন। মুখ্যমন্ত্রী বলেন, ছোট ছেলে, একটু বলছে বলুক। তা বলে তাঁকেও বলতে হবে? মুখ্যমন্ত্রী জানিয়ে দেন রাহুলের বক্তব্য নিয়ে তাঁর কিছু বলার নেই। তাঁর বলার প্রয়োজন পড়েনা। তিনি বাংলাটা ভাল চেনেন বলেও জানিয়ে দেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে কংগ্রেস আলাদা লড়ছে। ফলে ভোটের ময়দানে কংগ্রেস, তৃণমূল একে অপরের বিরুদ্ধে লড়াই দিচ্ছে। আবার জাতীয় রাজনীতিতে তৃণমূল ও কংগ্রেস নিজেদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার পক্ষে। এই অবস্থায় রাজ্যে লড়াই আর কেন্দ্রে ভাব, এমন মনোভাব ভোটারদের কিছুটা ধাঁধার মত ঠেকছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *