SciTech

সন্ধে নামলেই আকাশে দেখা যাবে বিরল মহাজাগতিক দৃশ্য, মুখিয়ে দেশবাসী

সন্ধে নামার অপেক্ষা। তারপরই রাতের আকাশে চোখ রাখলে দেখা যাবে বিরল মহাজাগতিক বিস্ময়। এ সুযোগ হাতছাড়া হলে আফসোস থেকে যাবে।

শুক্রবার সন্ধে নামার অপেক্ষা। দেশের বিভিন্ন জায়গা থেকে দেখা যাবে এক মহাজাগতিক বিস্ময়। যে তালিকায় কলকাতাও রয়েছে। ফলে রাজ্যের একটা অংশ থেকেও এই দৃশ্য প্রত্যক্ষ করতে পারবেন মানুষজন।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন এই বিস্ময় শুক্রবার সবচেয়ে বেশি দেখা যাবে। তারপরও দেখা যাবে ২৯ এপ্রিল পর্যন্ত। যেহেতু সবচেয়ে বেশি দেখা যাবে শুক্রবার তাই শুক্রবার রাতের আকাশে চোখ না রাখলেই নয়। এ সুযোগ হাতছাড়া করলে আফসোসটা থেকেই যাবে।

লাইরিড উল্কাপাত দেখা যাবে রাতের আকাশে। যদিও মহাকাশ বিজ্ঞানীরা বলছেন এবার এই দৃশ্য দেখার ক্ষেত্রে চাঁদ একটা বড় বাধার সৃষ্টি করতে পারে। কারণ চাঁদের জোড়াল আলোয় ২০ থেকে ২৫ শতাংশ কম দেখা যাবে এই উল্কাপাত।

তাঁরা তাই বলছেন, খুব ভাল করে এই দৃশ্য প্রত্যক্ষ করতে হলে ভোর রাতের দিকে আকাশে নজর রাখা সবচেয়ে ভাল। আসলে থ্যাচার ধূমকেতুর যে ধুলোবালির জঞ্জাল সেটাই হল এই লাইরিড উল্কাপাত। ১০ থেকে ১৫টি করে উল্কাপাত হবে প্রতি ঘণ্টায়। ভারতের আকাশে রাত সাড়ে ৮টায় সবচেয়ে বেশি উল্কাপাত দেখা যাবে।

নাসা জানাচ্ছে, ২ হাজার ৭০০ বছর ধরে এই উল্কাপাত দেখে আসছেন পৃথিবীর মানুষ। এর উজ্জ্বল লেজ আকাশে এক মোহময় বিস্ময় তৈরি করে। যা দেখতে পেলে চোখ ভরে যায়। তাই এদিন সন্ধে নামলে তো বটেই, সেইসঙ্গে ২৯ এপ্রিল পর্যন্ত রাতের আকাশে চোখ রাতেই হচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published.