Entertainment

এদেশের দীর্ঘতম সিনেমাটি ছিল ২৫৫ মিনিটের, নাম জানেন সেই সিনেমার

এদেশে অনেকগুলি লম্বা দৈর্ঘ্যের সিনেমা তৈরি হয়েছে। যার মধ্যে একটি সিনেমা ২৫৫ মিনিটের ছিল। সেটাই এখনও দেশের দীর্ঘতম সিনেমা।

ভারতের সিনেমা প্রেম নতুন করে বলার অপেক্ষা রাখে না। সিনেমা টানটান হলে, গল্প ভাল হলে, দর্শকরা দীর্ঘ সময় ধরে হলে বসে সিনেমা দেখেও হাঁপিয়ে ওঠেন না। তাই ভারতে অনেকগুলি সিনেমা বিভিন্ন সময়ে দীর্ঘ হলেও জনপ্রিয়তায় খামতি পড়েনি।

মেরা নাম জোকারের মত সিনেমায় তো ২টি বিরতি দিতে হয়েছিল। তবে ‘মেরা নাম জোকার’, ‘সঙ্গম’, ‘লগান’, ‘খতরনাক’-এর মত অনেক সিনেমাই লম্বা এবং জনপ্রিয় হলেও এগুলি কোনওটিই ভারতের সবচেয়ে লম্বা সিনেমাটি নয়। কারণ এদের চেয়েও বেশি সময় ধরে একটি সিনেমা চলেছিল।

২৫৫ মিনিট ধরে চলা সেই সিনেমা কিন্তু গত শতাব্দীতে তৈরি হয়নি। বরং তৈরি হয়েছে এই শতাব্দীতে। এটাই অবাক করে। কারণ এই শতাব্দীতে দীর্ঘ সময়ের সিনেমা দর্শকদের কাছে ক্রমশ ব্রাত্য হয়ে যাচ্ছে।

ব্যস্ত জীবনে কারও হাতে অত সময় নেই হলে বসে থাকার। তার পরেও ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘এলওসি: কার্গিল’ ভারতের সবচেয়ে দীর্ঘ সময়ের সিনেমার রেকর্ডের অধিকারী।


জেপি দত্ত পরিচালিত ‘এলওসি: কার্গিল’ সিনেমাটি ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। যা ২৫৫ মিনিটের সিনেমা ছিল। অর্থাৎ ৪ ঘণ্টা ১৫ মিনিটের সিনেমা ছিল এটি।

LOC: Kargil
এলওসি: কার্গিল সিনেমার দৃশ্য, ইউটিউব স্ক্রিনগ্র্যাব – @UltraMovieParlour

সিনেমায় বলিউডের প্রথমসারির অভিনেতাদের ভিড় ছিল নজর কাড়া। সঞ্জয় দত্ত, নাগার্জুন, অজয় দেবগণ, সুনীল শেট্টি, অক্ষয় খান্না, সইফ আলি খান, মনোজ বাজপেয়ী, আশুতোষ রাণা, রানি মুখোপাধ্যায়, এষা দেওল, রবিনা ট্যান্ডন, মহিমা চৌধুরি সহ অনেক নামকরা অভিনেতা অভিনেত্রী এই সিনেমায় অভিনয় করেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button