Lifestyle

সঠিকভাবে ব্যবহার না করলে রসুন কিন্তু চামড়া পুড়িয়েও দিতে পারে

রসুন দারুণ উপকারি একটি খাবার। শরীরের জন্য রসুনের উপকারের তালিকা বেশ লম্বা। কিন্তু সেই রসুনই সঠিকভাবে না ব্যবহার করলে পুড়িয়ে দিতে পারে চামড়া।

রসুনের উপকারিতার তালিকা যে লম্বা তা অনেকেরই জানা। রসুন নানা ধরনের ক্যানসার নির্মূলেও উপকারি ভূমিকা নেয়। যার মধ্যে রয়েছে স্তন ক্যানসার, পাকস্থলীর ক্যানসার, রেনাল ক্যানসারের মত মারণ ব্যাধি। এছাড়া জ্বর, ব্যথা উপশমেও রসুন দারুণ উপকারি।

প্রতিদিন সকালে এক কোয়া করে রসুন অনেকেই খালি পেটে খেয়ে থাকেন। আবার রান্নাতেও রসুনের ব্যবহার শরীরের পক্ষে ভাল। কিন্তু এই উপকারি রসুনই ভুল ব্যবহারে মারাত্মক হয়ে উঠতে পারে। রসুনের রসে পুড়ে যেতে পারে চামড়া। এমন অনেক উদাহরণ রয়েছে।

অনেকে ভুল করে রসুন থেঁতো করে বা বেটে চামড়ায় লাগিয়ে ফেলেন। ভাবেন তাতে ব্যথা কমতে পারে। কিন্তু হয় উল্টোটা। যেখানে রসুন সরাসরি থেঁতো করে বা বেটে লাগানো হবে সেখানকার চামড়া কিছুক্ষণের মধ্যে ঝলসে যায়।

একদম পুড়ে যায় সেখানটা। পোড়ার অনুভূতিও ক্রমশ প্রকট হতে থাকে। যন্ত্রণাও বাড়তে থাকে। যা অবশ্যই শরীরের পক্ষে অপকারি।

রসুনের এই খারাপ গুণ সম্বন্ধে জেনে রাখালে তা ভাল। রসুনের রস কিন্তু চামড়ার জন্য মোটেও ভাল নয়। রসুন কাটতে গিয়ে বা থেঁতো করতে গিয়ে বা বেটে ঢালতে গিয়ে হাতের চামড়ায় তা লাগে। তবে তা ক্ষণিকের জন্য।

তারপরই তা ধুয়ে ফেলতে হবে। নাহলে বিপদ বাড়ার সম্ভাবনা থাকবে। ফলে রসুন দারুণ উপকারি। কিন্তু তার ভুল প্রয়োগ সম্বন্ধে জানাও জরুরি। তাই দেহের চামড়ায় রসুনের প্রয়োগ কখনওই নয়।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button