Lifestyle

গান শুনতে শুনতে খাটে ঘুম দেয় ৩ পোষা গরু

গরু গোয়ালে থাকে। সেখানে তাদের যত্নআত্তিও করেন যাঁর গরু তিনি। কিন্তু এই পরিবারের ৩ পোষা গরু নিদ্রা দেয় খাটে। এমনি ঘুম আসেনা। গান শোনাতে হয়।

গরু পোষা নতুন কিছু নয়। গ্রামাঞ্চলে অনেক পরিবারেই গরু থাকে। অনেকে গরুর দুধের ব্যবসা করেন। তাঁদেরও গোয়ালে ভরা থাকে বিভিন্ন প্রজাতির গরু। তাদের যত্নও হয়।

সঠিক খাওয়ার দেওয়া। ধোয়ামোছা করানো। এমনকি নানা ওষুধও খেতে দেওয়া হয় তাদের। তবে গরুরা থাকে গোয়ালেই। বাড়িতে নয়।

যদিও এই পরিবারের ক্ষেত্রে ব্যাপারটা আলাদা। তারা গরুকে বাড়িতে রাখতেই পছন্দ করেন। নিজেদের সঙ্গে। বাড়িতে ছোট প্রাণি যেমন কুকর, এমনকি বেড়ালও পোষেন অনেকে। তারা পরিবারের সঙ্গেই থাকে। বিছানায় ওঠে। মনিবের কোলে বসে থাকে। কিন্তু গরুর চেহারা তো ঘরে রাখার মত নয়। তবু গরুকেও এই একই স্নেহে রাখতে পছন্দ করে রাজস্থানের যোধপুরের ওই পরিবার।

তাদের ৩টি গরু রয়েছে। তাদের নামও রয়েছে গোপী, গঙ্গা এবং পৃথু। এরা কিন্তু গোয়ালে থাকেনা। থাকে ওই পরিবারের সঙ্গে তাদের বাড়িতেই।

গরুদের নিজস্ব বিছানাও রয়েছে। যে সে বিছানা নয়। খাট পেতে একেবারে মানুষের বিছানার মত করেই তৈরি তাদের বিছানা। সেখানে চাদরে গা ঢেকে নিদ্রা দেয় তারা।

অনেক সময় একটু গাও এলিয়ে নেয় বিছানায়। সঙ্গে চলে গান। ঘুমের সময় গানটা পছন্দ গোপী, গঙ্গা এবং পৃথু-র। গান শুনতে শুনতে তারা ঘুমোয়।

গরুদের এই যত্ন কিন্তু মানুষের মন কেড়ে নিয়েছে। সোশ্যাল মিডিয়ায় গোপী, গঙ্গা এবং পৃথু-র দিনযাপনের ছবি দেখে অনেক নেটিজেনই পরিবারটিকে বাহবা জানিয়েছেন। প্রসঙ্গত ভারতে কিন্তু গরুকে মাতৃরূপে জ্ঞান করা হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published.