Kolkata

শহরে হানা দিয়ে উদ্ধার বিরল প্যাঙ্গোলিনের আঁশ

প্যাঙ্গোলিন প্রাণিটি বন্যপ্রাণ সংরক্ষণ আইনের ১ নম্বর শিডিউলে লিপিবদ্ধ একটি প্রাণি, যা গোটা বিশ্বেই বিরল। বিরল প্রজাতির প্রাণিদের সুরক্ষা আরও বেশি করে জরুরি। ফলে তাদের সুরক্ষা নিয়ে যথেষ্ট সতর্ক থাকে সব দেশের বনবিভাগ। এই বিরল প্রজাতির প্রাণিটি প্রধানত পিপীলিকাভুক। পিঁপড়ে খেয়ে বাঁচে। গায়ে মোটা মোটা আঁশের মত থাকে। সারা গা এই শক্ত আঁশে ভরা থাকে। তেমনই আঁশ মিলল উত্তর কলকাতার পুরানো একটি বাড়িতে। গ্রেফতার করা হল চোরাচালানে যুক্ত ৪ জনকে।

উত্তর কলকাতার জোড়াসাঁকো পুলিশ স্টেশনের অন্তর্গত রাজেন্দ্র দেব লেনের একটি বাড়িতে গোপন সূত্রে খবর পেয়ে গত শুক্রবার হানা দেয় পুলিশ। হাতেনাতে প্যাঙ্গোলিনের আঁশ সহ গ্রেফতার হয় ৪ জন। ধৃতদের মধ্যে তপন পাল কলকাতার বাসিন্দা। কাশীনাথ পাড়ুই হুগলির বাসিন্দা ও বাকি ২ ধৃত যামিনী ও শঙ্কর মাহাত পুরুলিয়ার বাসিন্দা।

কলকাতার যুগ্ম কমিশনার ক্রাইম মুরলীধর শর্মা জানিয়েছেন, এদের কাছ থেকে ৬টি প্যাঙ্গোলিনের আঁশ উদ্ধার হয়েছে। বেআইনিভাবে তা বিক্রির চেষ্টা চলছিল। ধৃতদের বিরুদ্ধে বন্যপ্রাণ সংরক্ষণ আইনের আওতায় মামলা দায়ের করা হয়েছে। বিরল প্রাণির দেহাংশ নিয়ে চোরাচালান করতে গিয়ে মাঝেমধ্যেই এ রাজ্যে গ্রেফতার হচ্ছে পাচারকারীরা। পুলিশও এ ধরনের অপরাধের সঙ্গে যুক্তদের পাকড়াও করতে যথেষ্ট তৎপর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button