Kolkata

রাজ্যে আর যেমন খুশি পাখি পোষা যাবেনা, সরকারি নির্দেশ এল বলে

রাজ্যে অনেকেই পাখি পোষেন। নানারকম পাখি। পাখির বাজারও রয়েছে। কিন্তু সরকার অগাস্টের শুরুতেই যে নির্দেশ আনছে তা কিন্তু বড় সমস্যার কারণ হবে।

পশ্চিমবঙ্গে পাখিপ্রেমী মানুষের অভাব নেই। বাড়িতে পাখি পোষেন এমন অনেক মানুষ রয়েছেন। গ্যালিফ স্ট্রিটের পাখির বাজারে রবিবার ভিড় থাকে নজর কাড়া। সেখান থেকে অনেকেই পাখি কিনে নিয়ে যান পোষার জন্য। নিয়ে যান নানা পাখির নানা খাবার।

কিন্তু পশ্চিমবঙ্গ সরকার অগাস্টের শুরুতেই যে ফরমান আনতে চলেছে তাতে এভাবে পাখি পোষা কার্যত বন্ধ হতে চলেছে। এ রাজ্যে আগামী দিনে আর কোনও ভারতীয় পাখি পোষাই যাবেনা।

ভারতীয় পাখি হিসাবে তালিকাভুক্ত হলে সেই পাখি বাড়িতে পুষে রাখা নিষিদ্ধ হচ্ছে। বিদেশি পাখির ক্ষেত্রে কড়াকড়িটা এতটা না হলেও কড়াকড়ি কিন্তু সেখানেও প্রযোজ্য হচ্ছে।

বিদেশি পাখির ক্ষেত্রে কেবল প্রজননের জন্য পাখি পোষা যাবে। তবে শুধু পুষলেই হবেনা, সরকার লাইসেন্স দিলে তবেই কেউ বিদেশি পাখি পোষার অধিকার পাবেন।


বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক স্পষ্ট করে দিয়েছেন, যাঁরা এই নির্দেশ অমান্য করবেন তাঁদের কঠোর শাস্তির মুখে পড়তে হবে। এই বিষয়টিতে নজরদারির দায়িত্বে থাকবে একটি দল।

এই নির্দেশ জারি হলেও কিছুটা সময় মানুষকে জানার জন্য সময় দেওয়া হবে। সেই সময় বন দফতর রাজ্যের সর্বত্র প্রচার চালাবে। যাতে মানুষ এই পাখি পোষার সরকারি নিয়ম সম্বন্ধে অবগত হতে পারেন। তবে এই সরকারি সিদ্ধান্তের জেরে কিন্তু ঘরে ঘরে পাখি পোষার যে রেওয়াজ এ রাজ্যে রয়েছে তা সম্পূর্ণ বন্ধ হতে চলেছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button