Kolkata

বৈশাখের একি রূপ, মেঘে ঢাকা আকাশ, নামল বৃষ্টি

ফের শহরে বৃষ্টি নামল। শুক্রবার দুপুরে বৃষ্টি নামে। যদিও খুব বেশি বৃষ্টিপাত হয়নি। তবে আকাশ মেঘে ঢাকা রয়েছে।

বৈশাখের তীব্র দাবদাহ কোথায়? মাথার ওপর আগুন ঢালা গরম? দরদর করে ঘাম? এসব চলতি বছরে তো ঘরে বসেও টের পেলেননা রাজ্যবাসী। বরং মাঝেমাঝেই আকাশ ছেয়ে যাচ্ছে মেঘের পুরু পরতে। ঝমঝম করে নামছে বৃষ্টি। চলছেও পরপর দিন। মাঝে একটা দুটো দিন একটু রোদ উঠছে তো ফের বৃষ্টি। এতো ভরা বর্ষার রূপ। তা এই ভরা গ্রীষ্মে কিছুটা হলেও অবাক করছে মানুষকে। এই বৈশাখেও রাত বা ভোরে এখনও হাল্কা একটা ঢাকা টেনে নিলে ঘুমের আয়েসটা আরও প্রগাঢ় হচ্ছে! এমন আবহে ফের শুক্রবার থেকে বৃষ্টিতে ভেজা শুরু করল বঙ্গভূমি।

জোড়া ঘূর্ণাবর্তের জেরে জলীয় বাষ্প বঙ্গোপসাগরের ওপর থেকে ঢুকে পড়ছে বাংলায়। তৈরি হচ্ছে মেঘ। হচ্ছে বৃষ্টি। বজ্রগর্ভ মেঘ ফের তৈরি হচ্ছে। সেইসঙ্গে আন্দামান সাগরের ওপর সৃষ্ট একটি ঘূর্ণাবর্ত নিম্নচাপের চেহারা নিয়েছে। তা আরও শক্তি বাড়িয়ে মায়ানমারের দিকে অগ্রসর হবে বলেই পূর্বাভাস। তার হাত ধরেও এখানে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এতগুলো কারণ এক হওয়ার ফল হয়েছে একটাই। উত্তর থেকে দক্ষিণবঙ্গের আকাশ মূলত মেঘে ঢাকা পড়েছে। সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে অনেক জায়গায়।

শুক্রবার দুপুর থেকেই কলকাতা সহ আশপাশের জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়। যদিও এদিন ঝোড়ো হাওয়ার দাপট বড় একটা ছিলনা। বৃষ্টি যে প্রচুর হয়েছে এমনটা নয়। তবে বৃষ্টি হয়েছে। আকাশ মেঘেই ঢাকা রয়েছে। এই বৃষ্টি শনিবার আরও বাড়ার ইঙ্গিত রয়েছে। এখন অবশ্য বৃষ্টির কারণে রাস্তায় বেড়িয়ে সমস্যায় পড়ার কোনও সম্ভাবনা নেই। লকডাউনে সকলেই এখন ঘরবন্দি। ফলে অকাল বৃষ্টি হলেও তা তোফা মেজাজে উপভোগ করছেন বঙ্গবাসী।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button