World

লকডাউন বাড়াচ্ছে জাপান, সময় বাঁধছে স্পেন

প্রায় গোটা পৃথিবীটাই এখন লকডাউনে দিন কাটাচ্ছে। মে মাস পড়ে গেল। এবার কী? লকডাউন নিয়ে এবার দেশগুলো সিদ্ধান্ত নিতে শুরু করেছে।

ভারতে লকডাউন বর্ধিত হবে কিনা? হলেও তা কতদিন? নাকি জোন ধরে নির্ভর করবে ছাড়ের সুযোগসুবিধা? কিছুই পরিস্কার নয়। এরমধ্যেই করোনা রুখতে জাপান সরকার তাদের দেশে জরুরি অবস্থা ঘোষণা রূপে চলা লকডাউন বর্ধিত করা নিয়ে মোটামুটি সিদ্ধান্ত নিয়েই ফেলেছে। জাপান সরকার মে মাসটা পুরোটাই দেশে লকডাউন চালিয়ে যাওয়ার পক্ষে। তবে এখনও কোনও ঘোষণা হয়নি। জাপানে করোনায় মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত ৪৩০ জনের। আক্রান্ত ১৪ হাজারের ওপর মানুষ।

জাপান যখন লকডাউন মে মাসের পুরোটাই রাখার পক্ষপাতী সেখানে ইউরোপে করোনার জেরে মৃত্যু মিছিলে ইতালির পরেই থাকা স্পেনের সরকার বাইরে বার হওয়ার সময় বেঁধে দেওয়ার কথা ভেবে দেখছে। গত সপ্তাহেই স্পেনে হাঁটতে বার হওয়ার সময় বেঁধে দিয়েছিল সরকার। যা ২ মে থেকে প্রযোজ্য হবে। ছোটদের ক্ষেত্রে বড়দের সঙ্গে সর্বাধিক ১ ঘণ্টা বাইরে থাকা, হাঁটা বা শরীর চর্চায় ছাড় দিয়েছিল সরকার। বড়দের ক্ষেত্রেও বাইরে বার হয়ে হাঁটা বা শরীর চর্চায় ছাড় দিয়েছিল। এবার তারা বাইরের কাজকর্ম করার জন্য সময় বেঁধে দেওয়ার ভাবনা চিন্তা শুরু করেছে।

স্পেনের সরকার জানিয়েছে আঞ্চলিক প্রশাসনের সঙ্গে কথা বলে একগুচ্ছ নতুন পদক্ষেপ করা হবে। কাজের জন্য কতটা সময় বেঁধে দেওয়া হবে তা আঞ্চলিক প্রশাসনের সঙ্গে কথা বলে স্থির হবে। স্পেনে এখনও পর্যন্ত ২ লক্ষ ১৩ হাজার ৪৩৫ জন করোনা সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৪৩ জনের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button