World

বন্ধুদের সঙ্গে মদ্যপান, খোয়া গেল ৫ লক্ষ মানুষের ব্যক্তিগত তথ্য ভরা ড্রাইভ

সারা শহরের মানুষের ব্যক্তিগত তথ্য ভরা ছিল ওই পেন ড্রাইভে। কিন্তু অত গুরুত্বপূর্ণ জিনিসটি বন্ধুদের সঙ্গে রাতভর মদ্যপান করতে গিয়ে হারিয়ে ফেললেন এক ব্যক্তি।

তিনি কাজ করেন এমন এক সংস্থায় যাদের কাছে পুরো শহরের প্রায় ৫ লক্ষ মানুষের ব্যক্তিগত তথ্য রয়েছে। রয়েছে তাঁদের নাম, ফোন নম্বর, ঠিকানা, কর প্রদানের তথ্য, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং আরও কিছু তথ্য। যা নেহাতই ব্যক্তিগত।

সেই সব তথ্য একটি পেন ড্রাইভে পুরে নিয়েছিলেন ওই সংস্থার এক কর্মী। তারপর সেটি তিনি তাঁর ব্যাগে ভরে নেন। অফিস থেকে বেরিয়ে বন্ধুদের সঙ্গে দেখা করেন।

বন্ধুরা মিলে যান একটি রেস্তোরাঁয়। সেখানে অনেক রাত পর্যন্ত চলে মদ্যপানের আসর। দীর্ঘসময় বন্ধুদের সঙ্গে মদ্যপান এবং আনন্দ করার পর তিনি বাড়ির পথে পা বাড়ান।

কিছুটা রাস্তা এসে তাঁর হুঁশ হয় যে সঙ্গে থাকা ব্যাগটি তিনি হারিয়েছেন। সেইসঙ্গে হারিয়েছে ব্যাগের মধ্যে থাকা পেন ড্রাইভটি। যেখানে শহরের ৫ লক্ষ মানুষের গোপন তথ্য রয়েছে।

পুলিশ দ্রুত ঘটনাটি নিয়ে তদন্তে নামে। যদিও এটা একটা ভরসা যে ওটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত। তাই পেন ড্রাইভে কি আছে তা জানতে যে কাউকে পাসওয়ার্ডটি জানতে হবে। ফলে ওটা সহজে খোলা যাবেনা।

পুলিশ এটাও নজর রাখছে যে ওই পেন ড্রাইভ কোথাও কোনওভাবে খোলার কেউ চেষ্টাও করছে কিনা। ঘটনাটি ঘটেছে জাপানের এমাগাসাকি শহরে।

শহরের মেয়র সহ অনেক পদস্থ আধিকারিক নতজানু হয়ে তাঁদের তথ্য সুরক্ষিত রাখতে না পারার জন্য শহরবাসীর কাছে ক্ষমা চেয়েছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.