Tuesday , August 20 2019
Just In
Indian Space Research Organisation
পিএসএলভি-তে চড়ে মহাকাশে পাড়ি ‘ইমিস্যাট’-এর, ছবি - আইএএনএস

মহাকাশে ভারতের নজরদারি বাড়াতে পৌঁছল ‘ইমিস্যাট’

পরিভাষায় একে বলা হয় ইলেকট্রনিক ইন্টেলিজেন্স স্যাটেলাইট বা ইমিস্যাট। একধরণের নজরদারি কৃত্রিম উপগ্রহ। যা মহাকাশে ভারতের নজরদারি ক্ষমতা বাড়াবে। সেই ইমিস্যাট নিয়ে এদিন উড়ে গেল একটি পিএসএলভি। ভারতের ইমিস্যাট নিয়ে ওড়াটাই ছিল কাজ। সেইসঙ্গে একটি মহাকাশযান যখন যাচ্ছেই তখন তার সঙ্গে পাড়ি দিল বিভিন্ন দেশের আরও ২৮টি ন্যানো স্যাটেলাইট।

তাদেরও নিজ নিজ নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করল ভারতের মহাকাশযান। ইমিস্যাটকে সঠিক কক্ষপথে সুন্দরভাবে প্রতিস্থাপনকে বড় সাফল্য হিসাবেই দেখছেন সকলে। এদিন এই সাফল্যের জন্য ইসরো-র বিজ্ঞানীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার সকাল ৯টা ২৭ মিনিটে অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার শ্রীহরিকোটা থেকে মহাকাশের দিকে পাড়ি দেয় সাড়ে ৪৪ মিটার লম্বা ও ২৩৯ টন ওজনের পিএসএলভি। ৫০৪ কিলোমিটার উচ্চতায় কৃত্রিম উপগ্রহগুলিকে পৌঁছে দিয়ে তাদের সঠিক জায়গায় প্রতিস্থাপন ছিল তার কাজ। সেকাজ সাফল্যের সঙ্গে সম্পূর্ণ করে মহাকাশযানটি। বিদেশি উপগ্রহগুলিও সঠিকভাবেই প্রতিস্থাপিত হয়। এই নিয়ে এখনও পর্যন্ত ২৯৭টি বিদেশি উপগ্রহ মহাকাশে পৌঁছে দিল ভারত।

সোমবার কমলা আলোর ছটা ছড়িয়ে বিশাল ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে মহাকাশের দিকে ভারতীয় রকেটের পাড়ি দেওয়ার এই দৃশ্য চাক্ষুষ করতে উপস্থিত ছিলেন ১ হাজার ২০০ দর্শক। এই ব্যবস্থা ইসরোই করে থাকে। ইসরোর তরফে জানানো হয়েছে আগামী রকেট ওড়া দেখার সুযোগ পাবেন ৫ হাজার দর্শক।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *