SciTech

মহাকাশ থেকে নজরদারি বাড়াল ভারত, সঙ্গে গেল ৯ বিদেশি উপগ্রহও

মহাকাশ থেকে অত্যাধুনিক ছবি তুলবে ভারতের কৃত্রিম উপগ্রহ রিস্যাট-২বিআর১। সেসব ছবি ও তথ্য কাজে লাগবে ভারতের কৃষি, বনসংরক্ষণ ও আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায়। কঠোর নজরদারি থেকে পাওয়া এসব ছবি ও তথ্য সংশ্লিষ্ট দফতরকে পাঠিয়েও দেবে ইসরো। যাতে তারা এগুলো কাজে লাগিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে। এগুলো সম্বন্ধে জানালেও কৃত্রিম উপগ্রহটির নজরদারির ক্ষেত্রে কোনও কৌশলগত দিকও রয়েছে কিনা তা খোলসা করা হয়নি।

বুধবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় তৈরি একটি নতুন রকেট লঞ্চ প্যাড কাজ শুরু করল। সেই লঞ্চ প্যাড থেকেই এদিন বিকেল ৩টে ২৫ মিনিটে রিস্যাট-২বিআর১ নিয়ে মহাকাশে পাড়ি দেয় পিএসএলভি-কিউএল রকেট। যাতে রিস্যাট-২বিআর১ ছাড়াও ছিল ৯টি বিদেশি কৃত্রিম উপগ্রহ। ৫৭৬ কেজির রিস্যাট-২বিআর১ ছাড়াও বাকি ৯টি কৃত্রিম উপগ্রহের ওজন ছিল ৫২ কেজি। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ইতালি ও ইজরায়েলের এসব কৃত্রিম উপগ্রহকেও সাফল্যের সঙ্গে প্রতিস্থাপিত করে ইসরো।

আকাশে ওড়ার ১৬ মিনিটের মধ্যেই রিস্যাট-২বিআর১ নামে কৃত্রিম উপগ্রহটিকে তার নির্দিষ্ট অবস্থানে প্রতিস্থাপিত করে পিএসএলভি-কিউএল। তার ঠিক ১ মিনিট পর থেকে বিদেশি উপগ্রহগুলিকে প্রতিস্থাপিত করতে শুরু করে। যা শেষ হতে ২১ মিনিট লাগে। সব মিলিয়ে দুর্দান্তভাবে সফল এদিনের ইসরো-র এই অভিযান। অনেক দেশই এখন ভারতের পাঠানো রকেটের সঙ্গে তাদের উপগ্রহ মহাকাশে পাঠিয়ে দিচ্ছে। ফলে সেখান থেকে মোটা অঙ্কের আয় হচ্ছে ইসরো-র। তবে এদিন যে ৯টি উপগ্রহ নিয়ে পাড়ি জমাল পিএসএলভি তার জন্য দেশগুলির কাছে কত টাকা করে নেওয়া হয়েছে তা জানানো হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button